অনাবৃষ্টিতে কাপ্তাইয়ে ফসলের ব্যাপক ক্ষতির আশংকা

বেশ কয়েকদিন ধরেই সারাদেশে অস্বাভাবিক তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। যা দীর্ঘ কয়েক বছরের রেকর্ডকে হার মানিয়েছে। রাঙামাটি জেলার কাপ্তাইয়ে এর ব্যাপক প্রভাব পড়েছে। কয়েকদিনের তীব্র তাপদাহ যেন দিন দিন বেড়েই চলেছে, যার ফলে অতিষ্ট হয়ে পড়েছে জনজীবন।

এদিকে কাপ্তাইয়ে অস্বাভাবিক তাপদাহ এবং অনাবৃস্টিতে ফসলের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে বলে জানিয়েছেন প্রান্তিক কৃষকরা। কাপ্তাইয়ের বিভিন্ন এলাকাতে গিয়ে দেখা যায়, চাষের জমি গুলো প্রচন্ড রোদের তাপে শুষ্ক হয়ে পড়ে আছে। শুধু তাই নয়, দীর্ঘদিনের অনাবৃষ্টিতে ফসলের সৌন্দর্য্য যেমন নস্ট হচ্ছে তেমনি অনেক ফসল নস্ট হয়ে যাচ্ছে। এতে চিন্তায় পড়েছে কৃষকেরা। অন্যদিকে অস্বাভাবিক তাপদাহ এবং অনাবৃষ্টিতে কাপ্তাইয়ের অনেক দুর্গম পাহাড়ী এলাকাতে তীব্র পানি সংকট দেখা দিয়েছে। ফলে দিন দিন জনদুর্ভোগ বাড়ছে।

কাপ্তাইয়ের চিৎমরম ও ওয়াগ্গা ইউনিয়নের দুর্গম পাহাড়ী এলাকার বাসিন্দা উসিমং মারমা, মায়াধন জানান, দীর্ঘদিনের অনাবৃষ্টি এবং তীব্র তাপদাহে বেঁচে থাকা দায় হয়ে পড়েছে, তাদের অতি কষ্টের অনেক ফসল নষ্ট হয়ে যাচ্ছে। তাছাড়া পানি সংগ্রহ করার অনেক ঝর্ণা, ভুগর্ভস্ত পানির উৎসে পানির সংকট দেখা যাচ্ছে। এতে অনেক দুর দুরান্ত থেকে পানি সংগ্রহ করে আনতে হচ্ছে।

কাপ্তাই ব্রিকফিল্ড এলাকার বাসিন্দা মানিক দাশ, সুমন দাশ বলেন, দীর্ঘদিনের অনাবৃষ্টি ও তীব্র তাপদাহে তাঁদের ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে।

কাপ্তাই উপজেলা কৃষি কর্মকর্তা সামসুল আলম চৌধুরী জানান, বৃষ্টির অভাবে অনেক ফসল এমনকি মৌসুমি ফলের ক্ষতি হচ্ছে।

এদিকে আবহাওয়া সূত্রে জানা যায়, এই তীব্র তাপদাহ চলতি সপ্তাহের শেষ পর্যন্ত চলতে পারে বলে আশংকা করা হচ্ছে। এই অস্বাভাবিক তাপদাহ বিগত কয়েক বছরের রেকর্ড অতিক্রম করেছে বলে জানা গেছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।