অবশেষে বাঘাইছড়িতে নির্মিত হতে যাচ্ছে ফায়ার সার্ভিস স্টেশন

বাঘাইছড়িতে ফায়ার ষ্টেশনের জায়গা পরিদর্শন করছেন ফায়ার স্টেশন স্থাপন শীর্ষক প্রকল্পের” প্রকল্প পরিচালক ও যুগ্ন সচিব মো : আতাউল হক
রাঙামাটি বাঘাইছড়িতে অবশেষে নির্মিত হতে যাচ্ছে ফায়ার সার্ভিস ষ্টেশন। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি সরেজমিনে স্থান নির্ধারনের জন্য বাঘাইছড়িতে পরিদর্শনে যান “দেশের গুরুত্বপূর্ণ উপজেলা সদর/স্থানে ১৫৬ টি ফায়ার স্টেশন স্থাপন শীর্ষক প্রকল্পের” প্রকল্প পরিচালক ও যুগ্ন সচিব মো : আতাউল হক।
পরিদর্শনে গিয়ে বাঘাইছড়ির পৌর এলাকার ৪ নং ওয়ার্ডের রাবার প্রক্রিয়াজাতকরন এলাকার শাহ আলম কোম্পানির জায়গাটি চূড়ান্তভাবে নির্বাচন করা হয়।
বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো : নাদিম সারওয়ারের সভাপতিত্বে উপজেলা পরিষদ কার্যালয়ে ফায়ার সার্ভিস ষ্টেশন স্থাপন নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,ফায়ার সার্ভিস চট্রগ্রাম বিভাগের উপ-পরিচালক মো: আব্দুল মান্নান, ফায়ার সার্ভিস রাঙামাটির সহকারী পরিচালক মো: দিদারুল আলম, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো: আব্দুল শুক্কুর মিয়া, সাধারণ সম্পাদক মো: আলী হোসেন, কাচালং ডিগ্রী কলেজের অধ্যক্ষ দেব প্রসাদ দেওয়ান, মহিলা বিষয়ক কর্মকর্তা। এর আগে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের নিয়ে জায়গা নির্বাচনের জন্য উপজেলার বিভিন্ন স্থান পরিদর্শন করেন।
বাঘাইছড়িতে ফায়ার সার্ভিস না থাকায় কাচালঙ বাজার,চৌমুহনী মার্কেটসহ বিভিন্ন আবাসিক এলাকায় আগুন লেগে পরিবারগুলো নি:স্ব হয়ে পড়ে। প্রতিবছর আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বাঘাইছড়িতে একটি ফায়ার ষ্টেশনের দাবী ছিলো এলাকাবাসী দীর্ঘদিনের। অবশেষে সেই দাবী পূরন হতে চলেছে।
এদিকে, রাঙামাটি ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো: দিদারুল আলম বলেন, এখানে ৩৩ শতাংশ জায়গার উপর ফায়ার ষ্টেশনটি নির্মিত হবে। এখন মন্ত্রনালয় থেকে প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন হলে যাবতীয় কাজ শুরু হবে।
অপরদিকে,প্রকল্প পরিচালক ও যুগ্ন সচিব মো : আতাউল হক বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে পিডাবিøউডি’র নির্বাহী প্রকৌশলী কাজ শুরু করার যাবতীয় ব্যবস্থা গ্রহন করবেন। তিনি এলাকার সকল জনগণের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন,সরকারের বর্তমান মেয়াদের মধ্যে কাজটি শেষ সম্পন্ন হবে।
বাঘাইছড়ি উপজেলা ফায়ার স্টেশনের ক্যাটাগরি হবে ‘বি’। স্টেশনটির নাম হবে ” স্থল কাম নদী পাড় স্টেশন”। জনবলের মধ্যে থাকবে স্টেশন অফিসার ১জন, সাব অফিসার ১ জন, লিডার ২জন, ড্রাইভার ৩ জন, ইঞ্জিন ড্রাইভার ১ জন, মাষ্টার ড্রাইভার ২ জন, বাবুর্চি ১ জন এবং ফায়ারম্যান ১৮ জন। যানবাহনের মধ্যে গাড়ী ২ টি । বড় গাড়ি ১টি ও টানা গাড়ি ১টি। বড় গাড়ির পানি ধারণ ক্ষমতা ৪৩০০ লিটার। পাম্প ২টি ও কান্ট্রি বোট ১ টি।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।