অবৈধ পাথর ও বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

পাহাড়ি বিভিন্ন ঝিরি-ছড়া, ঝর্ণা থেকে অবৈধ পাথর-বালু উত্তোলন ও প্রাকৃতি সৌন্দর্য্য ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে বান্দরবানে।

বুধবার সকালে বান্দরবান প্রেস ক্লাবের সামনে সচেতন শিক্ষার্থী ও নাগরিক সমাজ ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় সদস্য লিটন দাস, মো. ইলিয়াস ও জেলা দুর্নীতির প্রতিরোধ কমিটি সভাপতি অংচমং মারমা এবং সাধারণ সম্পাদক লেলুন খুমী । এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা ও অংশ নেন।

বান্দরবান পার্বত্য জেলার দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচ মং বলেন, জলবায়ু দ্রæত পরিবর্তন হচ্ছে । এ বিষয়ে সরকার যতেষ্ট সচেতন আছে । এরপরও পাহাড়ে নির্বিচারে পাথর, বালু উত্তোলন এবং গাছ, বাঁশ ধ্বংস করে পরিবেশের বির্পযয় ডেকে আনছে ।

তিনি আরো জানান, গত বছর ১২ জুন সাঙ্গু নদীতে প্রচুর পানি ছিল । আর এখন পানি নেই, মৃত প্রায় । পাহাড়ের পরিবেশ বিপর্যয়ের ফলে ভবিষ্যতে এই এলাকার মানুষ পানি সংকটে পড়বে ।

এছাড়া মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, অবৈধ পাথর ও বালু উত্তোলনের উপর হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকার পরও জেলার বিভিন্ন এলাকায় পাথর-বালু উত্তোলন অব্যাহত আছে। এর ফলে পরিবেশ ক্ষতির পাশাপাশি পানির সংকট দেখা দিয়েছে।

অবৈধ পাথর-বালু উত্তোলন বন্ধ করতে না পারলে ভবিষ্যতে স্থানীয়দের জীবন ও পরিবেশের মারত্মক বিপর্যয় সৃষ্টি হবে বলে জানান বক্তারা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।