অভিবাসী শ্রম বাজারে তলানিতে বান্দরবান : ১০ বছরে বিদেশ গেছে মাত্র ২ হাজার ২১৫ জন

%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%aeযে শ্রমিকদের রেমিটেন্সে দেশের তথা জেলার অর্থনীতির ভিত মজবুত হয়, সেই অভিবাসী শ্রম বাজারে তলানিতে আছে পার্বত্য জেলা বান্দরবান, ফলে অর্থনৈতিক ক্ষেত্রে পিছিয়ে পড়ছে বান্দরবান।
সংশ্লিষ্টদের মতে, অর্থনৈতিক ও যোগাযোগ ব্যবস্থায় এগিয়ে থাকা অঞ্চলে রিক্রুটিং এজেন্সিগুলোর নেটওয়ার্কের বিস্তৃতি বেশি। এসব অঞ্চল থেকে শ্রমিক অভিবাসনের হারও তাই বেশি। এছাড়া আগে থেকেই যেসব জেলার লোকজন বিদেশে রয়েছে, সেখান থেকেও বেশি সংখ্যায় বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে লোকজন।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুসারে, অভিবাসী শ্রমবাজারে শীর্ষে রয়েছে কুমিল্লা ১০ দশমিক ৯৪%, এরপর পর্যায়ক্রমে চট্টগ্রাম ৯ দশমিক ৫৭%, ব্রাক্ষনবাড়িয়া ৫ দশমিক ২২%, টাঙ্গাইল ৫ দশমিক ১৪%, ঢাকা ৪ দশমিক ৪৮%, চাঁদপুর ৪ দশমিক ১৬%, নোয়াখালী ৪ দশমিক ০২%, মুন্সীগঞ্জ ৩ দশমিক ০৬%, নরসিংদী ২ দশমিক ৮২%, ফেনী ২ দশমিক ৭৬%, নারায়নগঞ্জ ২ দশমিক ৪৮%, লক্ষীপুর ২ দশমিক ৪৫%, সিলেট ২দশমিক ৩৮%,গাজীপুর ২ দশমিক ৩২%,কিশোরগঞ্জ ২ দশমিক ২৯%, মানিকগঞ্জ ২ দশমিক ১৫%,ময়মনসিংহ ২ দশমিক ১২%, মৌলভিবাজার ২ দশমিক ০৪%,ফরিদপুর ২ দশমিক ০৪%, হবিগঞ্জ ১ দশমিক ৬৬%, তলানিতে রয়েছে পার্বত্য জেলার বান্দরবানের নাম।
বিএমইটির পরিসংখ্যানে দেখা যায়, সবচেয়ে কম মানুষ বিদেশে যাচ্ছে পার্বত্য জেলা বান্দরবান থেকে। গত ১০ বছরে পাহাড়ের পর্যটন সমৃদ্ধ জেলাটি থেকে বিদেশে গেছে মাত্র ২ হাজার ২১৫ জন, যা মোট অভিবাসনের দশমিক শূন্য ৪ শতাংশ।
এই ব্যাপারে বান্দরবানের লামা উপজেলার প্রবাসী আব্দুল শুক্কুর বলেন, পাহাড়ী এলাকার লোকজন বিদেশমুখী নয়, অসেচতনতা, অর্থনৈতিক ভাবে অসচ্ছলতার কারনে অনেকে বিদেশ যেতে পারেনা।
সংশ্লিষ্টদের মতে, বান্দরবান জেলার শিক্ষার হার বর্তমানে ৩৫.৯ %, ফলে অসেচতনতা, অর্থনৈতিক ও যোগাযোগ ব্যবস্থায় বছরের পর বছর ধরে পিছিয়ে থাকার কারনে রিক্রুটিং এজেন্সিগুলোর নেটওয়ার্কের বান্দরবানে বিস্তৃতি না হওয়ায় শ্রমিক অভিবাসনের হার খুব কম। জেলা জনসংখ্যার অর্ধেকের বেশি আদিবাসী হলেও বাঙালীদের থেকে আদিবাসীরা বিদেশ মুখী কম।
এই ব্যাপারে সৌদি প্রবাসী বান্দরবানের আহম্মেদ রিয়াদ বলেন, অর্থনৈতিক সচ্ছলতা আনতে প্রবাসে আছি, দেশের শ্রমবাজারে বেতন খুব কম হওয়ার কারনে অধিক অর্থ আয়ের জন্য বিদেশে চলে আসি।
উল্লেখ্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশ থেকে ২০০৫ থেকে ২০১৫ সালে বিদেশ গেছেন ৫৭ লাখ ৭৪ হাজার ৫৪০ জন, তারমধ্যে বান্দরবান থেকে বিদেশ গমন করেন মাত্র ২ হাজার ২১৫জন ।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Sajjad Hosan বলেছেন

    যারা মালয়েশিয়া নদী পথে আসসে সবাই মিলে নাকি,

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।