আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনা,সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনা,সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনা,সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
সব জল্পনা- কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে বর্তমান সভাপতি শেখ হাসিনা পুনঃনির্বাচিত হয়েছেন। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি,সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সৈয়দা সাজেদা চৌধুরী সভাপতি পদে শেখ হাসিনার নাম এবং বর্তমান সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন। এসময় নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এই প্রস্তাব সমর্থন করলে উপস্থিত কাউন্সিলররাও সমর্থন করেন।
এর আগে আওয়ামী লীগের পুরনো কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠন প্রক্রিয়া চলেছে। রবিবার বিকাল পৌনে ৫টায় আ.লীগের বর্তমান কমিটি বিলুপ্ত করে মঞ্চ থেকে নেমে কাউন্সিলর সারিতে বসেন দলের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।নেতা নির্বাচিত করতে মঞ্চে উঠেছে তিন সদস্যের নির্বাচন কমিশন। এই তিনজন হলেন, অ্যাডভোকেট ইউসুফ হুমায়ুন, ড. মশিউর রহমান ও রাশেদুল আলম।
বিদায়ী ভাষণে কাউন্সিলরদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ‘আপনারা বলেছেন, আজীবন আমাকে নেতৃত্ব দিতে। এটা সম্ভব নয়। আমি তো মনে করি, আপনারা আমাকে যে দায়িত্ব দিয়েছেন, আমি তা পূরণ করেছি।’ তিনি বলেন, ‘দলকে দ্বিতীয় দফা ক্ষমতায় এনেছি। তিনবার সরকার গঠন করেছি, তিনবার প্রধানমন্ত্রী হয়েছি। আপনারা আমাকে সম্মান দিয়েছেন। আমি মনে করি, আমার কাজ শেষ।’তবে উপস্থিত কাউন্সিলররা সমস্বরে ‘না-না-না’ বলতে থাকেন।
১৯৮১ সালের ফেব্রুয়ারি মাসে আওয়ামী লীগের ত্রয়োদশ জাতীয় সম্মেলনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়। ১৭ মে দেশে ফিরে দলের দায়িত্ব নেন তিনি। পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর আওয়ামীলীগের দুর্দিনে দলের হাল ধরেছিলেন দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যাওয়া এই ক্যারিশম্যাটিক নেতা।
এরপর ১৯৮৭, ১৯৯২, ১৯৯৭, ২০০২, ২০০৯ এবং ২০১২ সালে আওয়ামী লীগের সম্মেলনেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা। ২০১৬ সালে এসে অষ্টমবারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হলেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিকে বিদায়ী সাধারণ সম্পাদক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে ৮১ সদস্যের নতুন কার্যনির্বাহী সংসদের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত করা হয়েছে।
নতুন করে সভাপতিমণ্ডলীর সদস্য হয়েছেন নুরুল ইসলাম নাহিদ, কর্নেল (অব.) ফারুক খান, অ্যাডভোকেট আব্দুল মান্নান, রমেশ চন্দ্র সেন, পীষুষ কান্তি ভট্টাচার্য ও ড. আব্দুর রাজ্জাক। সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, অ্যাডভোকেট সাহারা খাতুন, কাজী জাফর উল্লাহ ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ পদে বহাল আছেন। চারটি পদের মধ্যে নতুন যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন আব্দুর রহমান। মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি ও জাহাঙ্গীর কবির নানক যুগ্ম সাধারণ সম্পাদক পদে বহাল রয়েছেন। কোষাধ্যক্ষ পদেও বহাল আছেন এইচ এন আশিকুর রহমান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।