আগামী ৩ দিনের মধ্যে বান্দরবানে আকস্মিক বন্যা হতে পারে

আগামী তিনদিনের মধ্যে বান্দরবান জেলায় আকস্মিক বন্যা হতে পারে। মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে শনিবার মধ্য রাতে (১২ জুন) নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী তিনদিনে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলী জেলা কক্সবাজার ও বান্দরবানে এবং তৎসংলগ্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। ফলে কক্সবাজার ও বান্দরবান জেলার নদীগুলোর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। এতে করে কোথাও কোথাও আকস্মিক বন্যা হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে আরও বলা হয়, ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমছে। আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি স্থিতিশীল থাকতে পারে। অন্যদিকে যমুনা নদীর পানি কমা অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি স্থিতিশীল রয়েছে। আর পানি বাড়ছে পদ্মা নদীর; যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। পর্যবেক্ষণাধীন পানি স্টেশনগুলোর মধ্যে ৫৭টিতে পানি বৃদ্ধি রেকর্ড হয়েছে। আর ৪২টি পানি কমছে এবং একটির অপরিবর্তিত রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় একটি নিম্নচাপ বিরাজ করছে। রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে। সারাদিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।