আদিবাসীরা আজ নিজ দেশে পরবাসী : উষাতন তালুকদার

রাঙামাটিতে আদিবাসী দিবসের র‌্যালি
আদিবাসীরা আজ নিজ দেশে পরবাসী, স্বাধীনতার এত বছর পরেও আদিবাসী স্বীকৃতি মেলেনি বলে মন্তব্য করেছেন রাঙামাটির সংসদ সদস্য উষাতন তালুকদার। আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষনার বাস্তবায়ন চাই এ শ্লোগানকে সামনে রেখে বুধবার সকালে রাঙামাটি পৌরসভা চত্বরে বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে অনুষ্টিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্টানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্চিতা চাকমা,গৌতম দেওয়ান, বিজয় কেতন চাকমা।
অনুষ্ঠানে উষাতন তালুকদার আরো বলেন,লংগদুতে প্রশাসনের সামনেই এতগুলো ঘরবাড়ী পুড়িয়ে দেয়া কোন সভ্য সমাজের কাজ নয়। আদিবাসীদের বিরুদ্ধে এটি একটি গভীর ষড়যন্ত্র। পার্বত্য জনগনের প্রতি সকল অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে ঝাপিয়ে পড়ার আহবান জানান।
তিনি আরো বলেন, সংবিধানে আদিবাসীদেরকেও অবহেলা করা হয়েছে। আদিবাসী অস্তিত্বকে অস্বীকার করে রাষ্ট্রের উন্নয়নের ধারা বজায় রাখা সম্ভব নয়। সরকারকে মনে রাখতে হবে আদিবাসী মানুষ ধ্বংস হওয়ার জন্য জন্ম নেয়নি।
এদিকে, আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে সকাল থেকে রাঙামাটি পৌর চত্বরে পাহাড়ী নারী পুরুষরা তাদের ঐতিহ্যবাহী পোষাক পরিধান করে এবং আদিবাসীদের বিভিন্ন দাবী সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে অনুষ্টানে সমবেত হয়। সমাবেশ শেষে একটি র‌্যালী রাঙামাটি পৌর চত্বর থেকে শুরু করে রাঙামাটি ষ্টেডিয়ামে গিয়ে শেষ হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।