আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে রোয়াংছড়িতে বিশেষ নাটক পরিবেশন

বন সংরক্ষণের অঙ্গীকার, টেকসই উৎপাদন ও ব্যবহারে প্রতি পাদ্যকে সামনে রেখে বান্দরবানের রোয়াংছড়িতে কমিউনিটি পার্টনারশীপ টু স্ট্রেনদেন সাইসটেইনেবল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (কম্পাস) ইউএস ফরেস্ট সার্ভিস, ইন্টারন্যাশনাল প্রোগ্রাম, ইউএসএআইডি সহযোগিতায় আরণ্যক ফাউন্ডেশন ও তহজিংডং এর আয়োজনের আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে ঙাতং ঙাআস্বাক (আমার বন আমার জীবন) নাটক পরিবেশন করা হয়েছে।

জীববৈচিত্র্যের ক্ষতি, মাটি ক্ষয় এবং ভূমি ধস, মাটির উর্বরতা এবং ফসলের ফলন হ্রাস করুণ,স্রোতের পানির প্রবাহ হ্রাস (ঝিরি), বনজ সম্পদের প্রাপ্যতা হ্রাস, বন উজার, ঝিরি ঝর্ণা থেকে পাথর উত্তোলন, বালু উত্তোলন বিষয় নিয়ে জেলার রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারে সংলগ্ন মাঠে স্থানীয় জনগোষ্ঠীর সাংস্কৃতিক দলের মারমা ভাষায় বিশেষ পথ নাটক পরিবেশন করা হয়।

এর পাশাপাশি আয়োজক প্রতিষ্ঠান থেকে জানান, এ কর্মসূচীর আওতায় কমিউনিটির উদ্যোগে এক হাজার হেক্টর অবক্ষয়িত বনাঞ্চলের বন পুনরুদ্ধারের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এ কর্মসূচি সফল ভাবে বাস্তবায়িত হলে এলাকার বন, বণ্যপ্রাণী ফিরে আসবে।

আজ সোমবার (২১ মার্চ ২০২২) অনুষ্ঠিত নাটিকার পরিবেশন অনুষ্ঠানে প্রকল্পের কর্মসূচীর কর্মকর্তা মো. জাহিদ হাসান সঞ্চালনায় ও রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান মেহ্লাঅং মারমা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাহী কর্মকর্তা মো.ফোরকান এলাহি অনুপম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভাইস চেয়ারম্যান আথুইমং মারমা, ৩৪৯নং গেরাউ মৌজা হেডম্যান শৈসাঅং মারমা, রোয়াংছড়ি সদর ইউপি ৩নং ওয়ার্ড সদস্য অংসিংচিং মারমা, অংজাই পাড়া কারবারি সাফোচিং মারমা, প্রকল্প ম্যানেজার নিখিলেস চাকমা, তহ্জিংডং প্রতিনিধি মংহ্লাছিং প্রমুখ।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি নির্বাহী কর্মকর্তা মো.ফোরকান এলাহি অনুপম বলেন, এ বিশেষ পথ নাটিকা দ্বারা জানতে পারি পার্বত্য অঞ্চলের ঝিরি ও ঝর্ণাগুলো দিন দিন শুকিয়ে যাচ্ছে। বনে গাছ পালাগুলো কর্তন,পাথর উত্তোলন বন্ধ করতে এলাকার মানুষের সচেতনতা বৃদ্ধি করার আহ্বান জানান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।