আলীকদমে অবৈধ ভাবে ইট তৈরী ও গাছ পুড়ানোর দায়ে জরিমানা

আলীকদমে ইট পুড়ানো চিমনী ভেঙ্গে ফেলা হচ্ছে
বান্দরবানের আলীকদম উপজেলায় অবৈধভাবে ইট ভাটায় ইট তৈরী ও গাছ পুড়ানোর দায়ে ভ্রাম্যমাণ আদালত দুই ইট ভাটার মালিককে ১ লক্ষ টাকা জরিমানা করেছে। আজ বুধবার দুপুরে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজিমুল হায়দার উপজেলার দুইটি ইটভাটায় অভিযান চালিয়ে এ জরিমানা করেন।
সূত্র জানায়, আলীকদম উপজেলার ১নং সদর আলীকদম ইউনিয়নে অবস্থিত অবৈধ ইটভাটাগুলোতে ইট তৈরীর জন্য ব্যাপকভাবে পাহাড় কেটে মাটি মজুদ করা হচ্ছে ও ব্যাপক হারে বনের গাছ পুড়ানোর এমন খবরের ভিত্তিতে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃনাজিমুল হায়দার ১নং সদর ইউনিয়নের ঈসমাইল সর্দ্দার পাড়াস্থ এফ বি এম ও আমতলী পাড়াস্থ ইউ বি এম ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন এবং এসময় ইট পুড়ানো চিমনী ভেঙ্গে ফেলেন এবং দুইটি ইটভাটাকে অবৈধভাবে ইট তৈরী ও গাছ পুড়ানোর কারণে ৫০ হাজার টাকা করে মোট ১ লক্ষ টাকা জরিমানা করেন।
এসময় পরিবেশ অধিদপ্তর (কক্সবাজার) অঞ্চলের সহকারী পরিচালক মোঃ কামরুল হাসান, আলীকদম থানার এসআই স্বপন বড়ুয়াসহ সঙ্গীয় ফোর্স ও আলীকদম উপজেলা ফায়ার সার্ভিসের সহকারী স্টেশন ম্যানেজার হলামং মার্মা উপস্থিত ছিলেন।
ম্যাজিস্ট্রেট মোঃনাজিমুল হায়দার বলেন, লাইসেন্সবিহীন ইট ভাটায় ইট তৈরী ও গাছ পুড়ানোর কারণে ইটভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর ১৪ ও ১৬ ধারায় দুই ইটভাটাকে জরিমানা করা হয়েছে এবং সকলকে পরিবেশ সংরক্ষণ আইন যথাযথ পালন এবং পাহাড় কর্তন সম্পূর্ণরূপে বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।
তিনি আরো বলেন, উপজেলার প্রাকৃতিক সৌন্দর্য্য বিনাশকারী এবং পরিবেশের ক্ষতি সাধনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।