আলীকদমে নির্মিত হচ্ছে পানি শোধানাগার,কষ্ট লাঘব হবে জনগণের

বান্দরবানের আলীকদমে নির্মিত হচ্ছে পানি শোধানাগার,কষ্ট লাঘব হবে হাজারো জনগণের । দীর্ঘদিনের বিশুদ্ধ পানির কষ্ট থেকে মুক্তি পাবে আলীকদম সদর উপজেলার বাসিন্দারা।

“ বান্দরবান পৌরসভা এবং বান্দরবান জেলার ৩উপজেলা সদরসহ পার্শ^বর্তী এলাকাসমুহে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্পের ” আওতায় আলীকদম উপজেলার থানা পাড়ায় নির্মাণ হচ্ছে এই পানি শোধানাগার।

সুত্রে জানা যায়, আলীকদম বাসীর বিশুদ্ধ পানির সংকট মেটাতে ২কোটি ৭১লক্ষ টাকা ব্যয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বান্দরবানের বাস্তবায়নে আলীকদম উপজেলার থানা পাড়ায় এলাকায় নির্মাণ হচ্ছে একটি পানি শোধানাগার কেন্দ্র। ২০২১ সালের জানুয়ারী মাসে এই পানি শোধানাগার কেন্দ্র এর কাজ শুরু হয় আর ২০২৩ সালের জুন মাসে শেষ হবে এই পানি শোধানাগার কেন্দ্র এর নির্মাণ কাজ। এই পানি শোধানাগার কেন্দ্র এর নির্মাণ কাজ শেষে আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে আলীকদম উপজেলা পরিষদকে এই কেন্দ্রের দায়িত্ব স্থানান্তর করা হবে আর তাদের নিয়ন্ত্রনে পুরো আলীকদম সদরে পানির লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে গ্রাহকদের।

এদিকে সম্প্রতি নির্মাণাধীন এই পানি শোধানাগার কাজ পরিদর্শন করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় তিনি কাজের মান দেখে সন্তুষ্টি প্রকাশ করেন এবং দ্রুত পানির সংযোগ স্থাপন করা এবং যাবতীয় কর্মকান্ড শেষ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

এসময় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি,অতিরিক্ত পুলিশ সুপার মো.নাজিম উদ্দিন, আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেরুরা ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ^াস,পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর কনভেনার মোজাম্মেল হক বাহাদুর, পার্বত্য জেলা পরিষদের সদস্য ধুংরী মং মারমা,আলীকদম সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.নাছির উদ্দীন,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী শর্মিষ্ঠা আচার্য্য,সহকারী প্রকৌশলী মো.খোর্শেদ আলম প্রধান,আলীকদম উপজেলার সহকারী প্রকৌশলী শাহ আজিজসহ বিভিন্ন সরকারী দপ্তরের উর্ধতন কর্মকর্তা এবং সাংবাদিকরা এসময় উপস্থিত ছিলেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী শর্মিষ্ঠা আচার্য্য জানান, আলীকদম সদর উপজেলার বাসিন্দাদের সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে থানা পাড়ায় নির্মাণ হচ্ছে একটি পানি শোধানাগার। প্রকল্পের অধিকাংশ কাজ শেষ হয়েছে এখন চলছে বৈদ্যুতিক সংযোগ স্থাপনের কাজ আর বাদবাকী কাজ শেষে ২০২৩ সালের জুন মাসের মধ্যে এটি চালু করা সম্ভব হবে। নির্বাহী প্রকৌশলী আরো জানান,এই পানি শোধানাগারে আলীকদমের মাতামহুরী নদী থেকে পানি উত্তোলন করে পানি পরিশোধন করে উপজেলা সদরের গ্রাহকদের বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে আর এর ফলে সদরের বাসিন্দাদের দীর্ঘদিনের পানির কষ্ট লাঘব হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।