আলীকদমে পাহাড় ধসে নিখোঁজ রুবেলকে উদ্ধার করা যাচ্ছেনা

বান্দরবান জেলার আলীকদমের নয়াপাড়া ইউনিয়ন আওতাধীন মাঙ্গুর ঝিরি উৎপত্তি স্থলে পাহাড় ধসে গতকাল মঙ্গলবার নিখোঁজ আব্দুর রহিম প্রকাশ মোঃ রুবেলকে উদ্ধার করা সম্ভব হয়নি। এরমধ্যে ফায়ার সার্ভিস আলীকদম ইউনিটের প্রধান নিখোঁজ রুবেলকে উদ্ধার করা সম্ভব নয় বলে জানিয়েছেন উপজেলা প্রশাসনকে।

আজ বুধবার (২সেপ্টেম্বর) সকাল সাড়ে সাতটায় দিকে দ্বিতীয় বারের মত সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের উদ্ধার টিম ঘটনাস্থলে যায় এবং দুপুরে পর ঝিরির সার্বিক পরিস্থিতি বিবেচনা করে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেন ফিরে আসেন।

নিখোঁজ মোঃরুবেলের শ্বশুর মোঃনাজিম উদ্দিন বলেন, কোথায় খোঁজবে? খোঁজে পাওয়া যাবে বলে বিশ্বাস করতে পারছি না। ঝিরিটি প্রায় ১০/১৫ খাদ (গভীর) ছিল। কিন্তু পাহাড় ধসে ৩/৪ কিলোমিটার মাটি ও বড় বড় পাথর এসে পুরো ঝিরি ভরাট হয়ে গেছে। কোন জায়গায় তাকে খোঁজবে। তিনি আরো বলেন, মাটি সরাতে পারলেও পাথর তো সরানো সম্ভব না। অন্তত তার দেহটা পেতাম মনকে শান্তনা দিতে পারতাম।

আলীকদম ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আব্দুল কাদের জানান, আমরা চেষ্টা করেছি আমাদের সাধ্যমতকিন্তু নিখোঁজ ব্যক্তিকে উদ্ধার করা সম্ভব হয়নি। পুরো ঝিরিতে পাহাড় ধসের কারণে ঝিরির ৩/৪ কিলোমিটার দৃশ্য পরিবর্তন হয়ে গেছে। ১৫/২০ ফুট গভীর ঝিরি ভরাট হয়ে গেছে।

আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সায়েদ ইকবাল জানান,পুরো ঝিরিতে বড় বড় পাথর ও মাটিতে ভর্তি হওয়ায় ফায়ার সার্ভিস নিখোঁজ ব্যক্তিকে উদ্ধার করা সম্ভব নয় এবং বড় বড় পাথর সরানোর সরঞ্জাম তাদের নেই বলে জানিয়েছে। তাই উদ্ধার অভিযান সমাপ্ত করা হয়েছে।

‌এদিকে ঘটনার পরপর উপজেলা প্রশাসনের নির্দেশে ঘটনাস্থলে যান আলীকদম ফায়ার সার্ভিসের উদ্ধার টিম। আলীকদম সেনা জোনের উদ্ধার দল ও পুলিশও ঘটনাস্থলে যান।
আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সায়েদ ইকবাল ও আলীকদম থানার অফিসার ইনচার্জ কাজী রকিব উদ্দিন গতকাল মাঙ্গুর ঝিরি মাঝামাঝি গিয়ে ফিরে আসেন অন্ধকার ও রাস্তা ঝুকিপূর্ণ হওয়া।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বাঁশ কেটে ফেরার সময় আব্দুর রহিম প্রকাশ রুবেল, মোঃবেলাল, মোঃমিনার উদ্দিন ও এমংচিং মারমা প্রচুর বৃষ্টি হওয়ায় ঝিরির পাশে বিশ্রাম নিচ্ছে এমন সময় হঠাৎ ঝিরির উৎপত্তি থেকে পাহাড় ধসে পানির সাথে বিশাল বিশাল পাথর, মাটি আসতে দেখে মোঃমিনার উদ্দিন,মোঃবেলাল নিরাপদে সরে গেলেও,এমংচিং মারমা (২৫) মাটি ও পাথরের চাপা পড়েন। পরে স্থানীয়রা এমংচিং মারমাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসেন। এ ঘটনায় আব্দুর রহিম প্রকাশ মোঃ রুবেল মাটি ও পাথরে নিচে চাপা পড়ে নিখোঁজ হন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।