আলীকদমে মাতৃমৃত্যু হার কমাতে সচেতনামূলক জনসভা

মা ও শিশুর সুরক্ষা চাই,স্বাস্থ্য কেন্দ্রে প্রসব করাই এ প্রতিবাদ্যের মাধ্যমে বান্দরবানের আলীকদম উপজেলায় মাতৃমৃত্যু হার কমাতে সংক্রমণ নিয়ন্ত্রণ,নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে এক সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ জুন) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে জনসচেতনা বৃদ্ধির জন্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য শিক্ষা ব্যুরো ও স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুষ্টিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ মোঃ মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিন ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা, ফেরদৌস রহমান, ত্রাতপুং ম্রোসহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা,ইউপি সদস্য স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় সরকার কৃর্তক নেওয়া বিভিন্ন পদক্ষেপ সর্ম্পকে ধারণা দেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা। সভায় বক্তারা বলেন,সরকারের নেওয়া পদক্ষেপ গুলো স্থানীয় নারী ও দূর্গমে বসবাসরতদের জানাতে হবে। তাহলে মাতৃমৃত্যু হার কমাতে সহায়ক হবে। এক্ষেত্রে বিভিন্ন পাড়ায় গিয়ে প্রাতিষ্ঠানিক সন্তান প্রসব করার উপকারগুলো জানাতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো : মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, মাতৃমৃত্যু হার কমিয়ে আনতে সবাইকে এগিয়ে আসতে হবে। মানুষের মাঝে ভ্রান্ত ধারণাগুলো দূর করতে হবে। সরকার কৃর্তক গর্ভকালীন সেবা,নিরাপদ প্রসব, প্রসবোত্তর সেবাগুলো সর্ম্পকে জানাতে হবে। অপ্রশিক্ষণ প্রাপ্ত ও অনিরাপদ ধাত্রী দিয়ে বাড়ীতে প্রসূতি মায়েদের প্রসব কাজ না করার অনুরোধ করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।