আলীকদমে শান্তিচুক্তির রজতজয়ন্তী উদযাপন

বান্দরবানে আলীকদমে বর্ণাঢ্য আয়োজনে শান্তি চুক্তির ২৫তম বর্ষপূর্তি পালন করা হয়েছে। “সম্প্রীতির বন্ধন অটুট রাখি সমৃদ্ধ বান্দরবান গড়ি” এই স্লোগানে পায়রা উড়িয়ে একটি শোভাযাত্রা বের করা হয়।

আজ শুক্রবার (২ ডিসেম্বর) সকালে পাহাড়ে বসবাসরত ১১ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন বয়সের মানুষ নিজস্ব পোশাকে প্লেকার্ড ফেস্টুন নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে গিয়ে শেষ হয়। উচ্চ বিদ্যালয়ের মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলীকদম জোনের অধিনায়ক লেঃ কর্ণেল সাব্বির হাসান, পিএসসি।

সভায় বিশেষ অতিথি হিসেবে লামার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামান, আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম,আলীকদম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মোঃ সোয়াইব,জেলা পরিষদের সদস্য দুংড়িমং মার্মা,দুই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিরিন আক্তার, মিল্কি দাশ, পাঁচ ইউপি চেয়ারম্যান নাছির উদ্দিন,বাথোয়াইচিং মার্মা, জয়নাল আবেদিন, কফিল উদ্দিন, ক্রাতপুং ম্রো প্রমুখ। এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পরে আলীকদম সেনা জোনের উদ্যোগে মাঠে অসহায়, দুঃস্থ ও গরীবদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প ও শীতবস্ত্র বিতরণ এবং প্রীতি ফুটবল ম্যাচ আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৯৯৭ সালে ২রা ডিসেম্বর পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার লক্ষে সরকারের সাথে তৎকালীন শান্তি বাহিনীর চুক্তি স্বাক্ষরিত হয়। তাই এ দিনটিকে স্মরনীয় করে রাখতে প্রতি বছর নানা আয়োজনের মধ্য দিয়ে শান্তি চুক্তি দিবস পালন করা হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।