আলীকদম থেকে উদ্ধার বিপন্ন প্রজাতির ভাল্লুক ছানা

এবার বান্দরবানের আলীকদম উপজেলায় পাওয়া গেছে প্রায় বিপন্ন প্রজাতির একটি কালো ভাল্লুকের ছানা। উপজেলার কুরুকপাতা ইউনিয়নের খ্যাংচন পাড়া এলাকার একটি পাহাড়ে ৭ মাস বয়সী ছানাটি পাওয়া যায়। ভাল্লুক ছানা পাওয়ার খবর পেয়ে সেনাবাহিনী সদস্যদের সহায়তায় আজ শুক্রবার সকালে ছানাটি উদ্ধার করে উপজেলা সদরে নিয়ে আসেন মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা আবুল কাসেম। এর আগে সেভ দ্যা ন্যাচারের সদস্য সোলেমন মুরুং বন বিভাগকে ভাল্লুক ছানাটি পাওয়ার খবর দেন। লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা জিনামেজু অনাথ আশ্রম সংলগ্ন পাহাড় থেকেও ২০২০ সালের ২৫ জুন একটি ভাল্লুক ছানা উদ্ধার করা হয়।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার তাদের রেড লিস্টে এশিয়ান কালো ভালুককে ‘ভালনারেবল’ হিসেবে চিহ্নিত করেছেন। বন্যপ্রাণী বিশেষজ্ঞরা বলেন, বাংলাদেশের সিলেট এবং পার্বত্য চট্টগ্রামের বনে এরা এখনও টিকে আছে। তবে অব্যাহত ভাবে বন ধ্বংস হওয়ায় এশিয়ান কালো ভালুক বাসস্থান ও খাদ্য সঙ্কটে পড়ে প্রায় বিপন্নের পথে।

এই ব্যাপারে লামা বন বিভাগীয় বন কর্মকর্তা আরিফুল হক বেলাল জানান, ভাল্লুক ছানাটি বর্তমানে রেঞ্জের হেফাজতে ভালো আছে। আরো দু একদিন ছানাটির গতিবিধি দেখে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।