উন্নত জাতের বাঁশ উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠীর আয়বর্ধক কর্মসূচি হিসেবে উন্নত জাতের বাঁশ উৎপাদন বিষয়ক এক প্রশিক্ষন শুরু হয়েছে বান্দরবানে।
বুধবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে বান্দরবান জেলা ইউনিট অফিস কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠীর আয় বৃদ্ধির এই প্রশিক্ষণের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

অনুষ্টানে প্রকল্প পরিচালক শাহীনুল ইসলামের সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কামাল উদ্দিন তালুকদার,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) তরুণ কান্তি ঘোষ, সদস্য বাস্তবায়ন ও সদস্য পরিকল্পনা (উপসচিব) হারুন অর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইয়াছির আরাফাত,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছিন আরাফাত,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের সাবেক নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজসহ বান্দরবান,রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এলাকার বাঁশ চাষীরা।

প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তারা বলেন,পার্বত্য এলাকা বাঁশ চাষ জন্য অত্যান্ত উপযোগি একটি স্থান এবং এখানকার মাটি জলবায়ু ও আবহাওয়া বাঁশ চাষের অনুকুলে। আয়োজকেরা জানান,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বের্ডের বাস্তবায়নে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এই প্রকল্প অব্যাহত থাকবে এবং এই প্রকল্পের মাধ্যমে প্রতি উপজেলায় ৫শত জন উপকারভোগী নির্বাচনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ১৩ হাজার বাঁশ বাগান সৃজন করা হবে,তাছাড়া উপকারভোগী প্রতিজনকে ২শত ১৫টি করে মোট ২৮লক্ষ ৬০ হাজার বাঁশের চারা বিতরণ করার পাশাপাশি ২শত ৬০টি বাঁশ ভিত্তিক ক্ষুদ্র কুটির শিল্প স্থাপনের জন্য সহায়তা প্রদান করা হবে।

পরে বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের অর্থায়নে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের মাঝে ৩০টি কম্পিউটারও প্রিন্টার,২৮টি ধান মাড়াই কল,৩০টি ভূট্টা মড়াই কল বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।