উপজাতি, জুম্ম নাকি পাহাড়ি : কেন জাতি হিসেবে ক্ষুদ্র হব ?- প্রতিমন্ত্রী বীর বাহাদুর

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেছেন, কোন জাতি কখনো ক্ষুদ্র হতে পারে না ।আমার ধর্ম আছে, পোশাক আছে, খাবার আছে, সামাজিক রীতি-নীতি আছে, তাহলে কেন আমি জাতি হিসেবে ক্ষুদ্র হব ? সংখ্যা আমার কম হতে পারে । বঙ্গবন্ধু একটি কথা বলেছিলেন সংখ্যায় যদি একজনই হয়, যদি সে সত্যি কথা বলে তাহলে তার কথা মেনে নিতে হবে ।

বৃহস্পতিবার সকালে পার্বত্য জেলার নৃতাত্বিক জনগোষ্ঠীর শিশু-কিশোরদের শিক্ষা ও সাংস্কৃতি উন্নয়ন শীর্ষক আলোচনাসভা চলাকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন । বেসরকারি সংস্থা ব্র্যাক এর আয়োজনে বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠী মিলানায়তনে এই সভা অনুষ্ঠিত হয় ।

প্রতিমন্ত্রী বীর বাহাদুর আরো বলেন, আমি গানেও শুনছিলাম কেউ বলে উপজাতি, কেউ বলে পাহাড়ি, কেউ বলে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী আবার মাঝখান থেকে বলে জুম্ম জাতি । আমার আইডেনটি কি? আমার পরিচয় কি? আমি বহু পরিচয়ে পরিচিত ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাক শিক্ষা কর্মসূচির প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মন । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক ।

পাঁচ বারের নির্বাচিত সাংসদ বীর বাহাদুর বলেন, জুম্ম বললে কি বোঝাবে, ক্ষুদ্র নৃ গোষ্ঠী বললে কি বোঝাবে, উপজাতি বললে কি বোঝাবে এবং পাহাড়ি বললে কি বোঝাবে, আবার বলে জুম্ম জাতি ? এগুলো নিয়ে আমাদের সঠিক ভাবনা হওয়া উচিত ।

চাকরি এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন পরিচয়ে সুযোগ নেওয়ার উদাহরণ টেনে পার্বত্য মন্ত্রী বলেন, আগের মত চাকরি ,বিশ্ববিদ্যালয়, কলেজ সহ বিভিন্ন জায়গায় উপজাতি বললে সুযোগ পাওয়া যেত । আর সেই সুযোগে কারণে শব্দগুলো ব্যবহার হবে কিনা এগুলো আমাদের নতুন করে ভাবা উচিত । যে যখন যেটা পারে সেটা পরিচয় দেয় । আমাদের এই জায়গায় যাওয়া উচিত ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।