উৎসবমুখর পরিবেশে বৌদ্ধ ধর্মীয় গুরু বনভান্তের শততম জন্মদিন পালন

রাঙামাটিতে বৌদ্ধ ধর্মীয় গুরু বনভান্তের শততম জন্মদিন পালন অনুষ্ঠান
উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে বাংলাদেশের প্রধান বৌদ্ধধর্মীয় গুরু বনভান্তের শততম জন্মদিন পালন করা হয়েছে। আজ মঙ্গলবার ভোর ৫টায় বনভান্তের জন্মদিনকে স্মরণ করে বেলুন উড়িয়ে কেক কাটেন রাঙ্গামাটি রাজবন বিহারের ভিক্ষু প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। আর্য্যপুরুষ বনভান্তেকে শ্রদ্ধা নিবেদন জানাতে সকাল থেকে বিকাল পর্যন্ত তাঁর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভিক্ষু-শ্রামনসহ রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানসহ দেশের বিভিন্ন স্থান থেকে যোগ দেয় লাখো ভক্ত ও পুণ্যার্থী। এদিন বনভান্তের পেটিকাবদ্ধ দেহ ধাতুতে (বিশেষ কফিন) পুষ্পমাল্য ও শ্রদ্ধাঞ্জলী নিবেদনের মাধ্যমে রাঙ্গামাটি রাজবন বিহার মুখরিত হয়ে উঠে।
রাঙামাটিতে বৌদ্ধ ধর্মীয় গুরু বনভান্তের শততম জন্মদিন পালন অনুষ্ঠান
এছাড়া কেক কাটা, আতশবাজি ও বুদ্ধ পতাকা উত্তোলনের পরে সকালে মঞ্চে বনভান্তের প্রতিকৃতি মঞ্চে উপবিষ্ঠ করার মধ্য দিয়ে ব্যাপক শততম জন্মদিনের বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বনভান্তের শততম জন্মদিন ঘিরে সপ্তাহব্যাপী ধর্মপূজা, ত্রিপিটক পাঠ, বনভান্তেকে নিয়ে স্মৃতি স্মরণ, ১১৮ জন শ্রামণকে উপসম্পদা প্রদান, বাংলায় সমগ্র ত্রিপিটকের এ্যান্ড্রয়েড অ্যাপস উদ্বোধন, সম্মাননা প্রদান ছাড়াও বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দান, পঞ্চশীল প্রার্থনা, হাজার প্রদীপ উৎসর্গ,পিন্ডদান, মঙ্গলসূত্র পাঠ ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়। এতে ধর্মদেশনা দেন, রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির, শ্রীমৎ ইন্দ্রগুপ্ত মহাস্থবির, ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবিরসহ প্রমুখ। অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলী ও স্বাগত বক্তব্য রাখেন, রাঙ্গামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান এছাড়াও সাবেক পার্বত্য উপমন্ত্রী মণিস্বপন দেওয়ানসহ অন্যান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।
উল্লেখ্য, বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারী রাঙ্গামাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ (দেহত্যাগ) লাভ করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে পেটিকাবদ্ধ (বিশেষ কফিন) অবস্থায় রাঙ্গামাটির রাজ বন বিহারে রাখা হয়েছে। এবার বনভান্তের শততম জন্মদিন উপলক্ষে সাত দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।