একসময়ের পশ্চাৎ পথ পার্বত্য চট্টগ্রাম এখন ভূস্বর্গ : রামগড়ে বীর বাহাদুর

এক সময়ের পশ্চাৎ পথ পার্বত্য চট্টগ্রাম এখন ভূস্বর্গ, দেশের অনন্য সম্পদ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আন্তরিকতায় পিছিয়ে থাকা পার্বত্য চট্টগ্রামেও সমানতালে উন্নয়ন হচ্ছে অন্যান্য জেলার মতো। যোগাযোগ ব্যবস্থার অকল্পনীয় উন্নয়ন হয়েছে, কৃষিতে এসেছে বিপ্লব। ফলে এখানকার জনগোষ্ঠীর অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন হয়েছে। সমান ভাবে শিক্ষা ক্ষেত্রেও ব্যাপক অগ্রগতি হয়েছে। উন্নয়নের ধারায় শান্তি সম্প্রীতি পূর্বের যে কোন সময় চেয়ে এখন উন্নতি হয়েছে।

আজ মঙ্গলবার (২২ নভেস্বর) খাগড়াছড়ি রামগড় উপজেলা সম্মেলন কক্ষে স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সাথে মত বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি একথা বলেন।

উপজেলা নির্বাহি অফিসার খন্দোকার মো: ইখতিয়ার উদ্দীন আরাফাতের সভাপতিত্বে মতবিনিময় সভায় মন্ত্রী আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের মাটিও আবহাওয়া কৃষিবান্ধব। এখানে যা চাষ করা হয়, তাই হয়। এ সুযোগ কাজে লাগাতে এখানে এক ইঞ্চি ভূমিও খালি রাখা হবে না।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিশেষ প্রকল্পের আওতায় কফি ও কাজুবাদাম চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। পার্বত্য চট্টগ্রামে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের বিবরণের পাশাপাশি দেশব্যাপী বর্তমান সরকারের সামাজিক নিরাপত্তা প্রকল্পসহ উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে সকলকে এগিয়ে আসতে হবে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরি অপু, পার্বত্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যেন্দ্র কুমার সরকার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মো: নুরুল আলম চৌধুরি, পাউবো’র সদস্য (প্রশাসন) ইফতেখার আহমেদ, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি, রামগড় পৌরসভার মেয়র মো: রফিকুল আলম কামালসহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকতা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা শেষে জিওবির অর্থায়নে ইউএনডিপি ও পার্বত্য জেলা পরিষদেরর উদ্যোগে অনুষ্ঠিত সেলাই প্রশিক্ষণার্থীদের মাঝে সেলাই মেশিন ও সনদপত্র বিতরণ করা হয়।

এরআগে, পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি রামগড়ের মহামুনি বৌদ্ধবিহারে অনাথ শিশুদের জন্য নির্মাণাধীন অনাথাশ্রমের কাজ পরিদর্শন ও বৌদ্ধবিহার ছাত্রাবাসের উদ্বোধন করেন। পরে রামগড় বাজারের উপকন্ঠে সুলতান আহমেদ স্মৃতি কমপ্লেক্সের ভিত্তি প্রস্তর উন্মোচন করেন। এছাড়া পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে উপজেলার পাতাছড়া ইউনিয়নের থলিবাড়ী এলাকায় কফি ও কাজুবাদাম চাষ প্রকল্প পরিদর্শন করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।