এক নজরে বিএনপির প্রার্থী সাচিং প্রু জেরীর বর্ণাঢ্য জীবন

সাচিং প্রু জেরী
সাচিং প্রু, ডাক নাম জেরী। বান্দরবান পার্বত্য জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবার নাম স্বর্গীয় অংশৈপ্রু চৌধুরী, আর মাতা স্বর্গীয় আবাঈ প্রু চৌধুরানী । বাবা ছিলেন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সাবেক প্রতিমন্ত্রী ।
১৯৬৮ সালে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন তিনি । ১৯৭৫ সালে চট্টগ্রামে ওমর গনি এমই এস কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন ।
দলটির সূত্রে জানা গেছে, ছাত্র জীবন থেকে জড়িয়ে পড়েন রাজনীতিতে। ১৯৮৬ সালে প্রথমবারের মত অংশগ্রহণ করেন উপজেলা পরিষদ নির্বাচনে । জাতীয় পার্টির স্বতন্ত্র প্রার্থীকে পরাজিত করে নির্বাচিত হন বান্দরবান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান । ১৯৮৯ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে স্থানীয় সরকার পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করে চেয়ারম্যান পদে জয় লাভ করেন তিনি । পরে ১৯৯২ থেকে ১৯৯৬ পর্য়ন্ত টানা চার বছর জেলা বিএনপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন ।
রাজনৈতিক জীবনে ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারির নির্বাচনে স্বল্প সময়ের জন্য সংসদ সদস্য নির্বাচিত হন । দেশের বড় রাজনৈতিক দলগুলোর আপত্তির কারণে একই বছরে আবারও জাতীয় সংসদ নির্বাচন হলে স্বল্পভোটে পরাজিত হয় সাচিং প্রু জেরী । ২০০৭ সালে ১/১১ এর পরবর্তী সময়ে দলের ক্রান্তিকাল সময়ে দলটির আহ্বায়ক কমিটি করে দায়িত্ব পালন করেন তিনি । আর ২০০৮ সালে বিএনপি থেকে জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পায় জেলার এই রাজনীতিবিদ ।
২০০৯ সালে কাউন্সিলের মাধ্যমে আবারও দলের সভাপতি নির্বাচিত হন তিনি ।
আরো জানা গেছে, ২০০৭ সাল থেকে দীর্ঘ ১১ বছরে সভাপতি হিসেবে দলের দায়িত্ব পালন করেছেন সাচিং প্রু । তুখোড় এই রাজনীতিবিদ ২০০৯ সাল থেকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে রয়েছেন এবং একাদশ সংসদ নির্বাচনে দলের প্রার্থী হিসাবে নির্বাচন করছেন ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।