এসআইডি-সিএইচটি প্রকল্প পরিদর্শন করলেন পার্বত্য সচিব

তিন দিনের সরকারি সফরের অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হামিদা বেগম আজ শুক্রবার (২৭ আগস্ট) সকালে এসআইডি-সিএইচটি প্রকল্প পরিদর্শন করেন।

প্রকল্পের আওতাধীন পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল প্রকল্পের কাজ পরিদর্শন করার লক্ষ্যে তিনি রাঙামাটি সদর উপজেলার বালুখালি ইউনিয়নের অন্তর্ভুক্ত বসন্তমন এলাকা পরিদর্শন করেন ও সেখানে বাস্তবায়নাধীন জলবায়ু সহনশীল জিএফএস পদ্ধতিতে পানি সংগ্রহ ও সরবরাহ প্রকল্পের ফলাফল পর্যবেক্ষণ করেন।

এই প্রকল্প উঁচু পাহাড়ের চুড়ায় অবস্থিত ছড়া থেকে কিভাবে জি এফ এস পদ্ধতিতে পাহাড়ের পাদদেশে বসবাসরত মানুষের ঘরের কাছে খাবার ও ব্যবহার্য পানি পৌঁছে দিচ্ছে তা পার্বত্য সচিব আগ্রহ নিয়ে লক্ষ্য করেন। পাশা পাশি তিনি সুবিধাভোগীদের সাথে এর সুবিধা বিষয়ে আলোচনা করেন, এর ব্যবহার ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন করেন।

উপকারভোগী সকলেই স্থানীয় জলবায়ু সশনশীল কমিটির মাধ্যমে কিভাবে এই প্রকল্প প্রনয়ন, বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণ করছেন তা সচিবের কাছে ব্যাখ্যা করেন। স্থানীয় জনগণ এ ধরণের আরো প্রকল্পের প্রয়োজন আছে বলে দাবি করেন ও প্রয়োজনীয় সহায়তার অনুরোধ জানান।

ডেনমার্ক সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত এই প্রকল্প পার্বত্য চট্টগ্রামে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কাজ করছে উল্লেখ করেন এসআইডি-সিএইচটি প্রকল্পের জাতীয় প্রকল্প ব্যবস্থাপক প্রসেনজিত চাকমা। সরকারি সহায়তায় ভবিষ্যতে এই কাজ অব্যাহত রাখার ব্যপারে ইউ এন ডি পি কাজ করে যাচ্ছে বলে জানান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।