এসআইডি-সিএইচটি প্রকল্প পরিদর্শন করলেন পার্বত্য সচিব

NewsDetails_01

তিন দিনের সরকারি সফরের অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হামিদা বেগম আজ শুক্রবার (২৭ আগস্ট) সকালে এসআইডি-সিএইচটি প্রকল্প পরিদর্শন করেন।

প্রকল্পের আওতাধীন পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল প্রকল্পের কাজ পরিদর্শন করার লক্ষ্যে তিনি রাঙামাটি সদর উপজেলার বালুখালি ইউনিয়নের অন্তর্ভুক্ত বসন্তমন এলাকা পরিদর্শন করেন ও সেখানে বাস্তবায়নাধীন জলবায়ু সহনশীল জিএফএস পদ্ধতিতে পানি সংগ্রহ ও সরবরাহ প্রকল্পের ফলাফল পর্যবেক্ষণ করেন।

NewsDetails_03

এই প্রকল্প উঁচু পাহাড়ের চুড়ায় অবস্থিত ছড়া থেকে কিভাবে জি এফ এস পদ্ধতিতে পাহাড়ের পাদদেশে বসবাসরত মানুষের ঘরের কাছে খাবার ও ব্যবহার্য পানি পৌঁছে দিচ্ছে তা পার্বত্য সচিব আগ্রহ নিয়ে লক্ষ্য করেন। পাশা পাশি তিনি সুবিধাভোগীদের সাথে এর সুবিধা বিষয়ে আলোচনা করেন, এর ব্যবহার ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন করেন।

উপকারভোগী সকলেই স্থানীয় জলবায়ু সশনশীল কমিটির মাধ্যমে কিভাবে এই প্রকল্প প্রনয়ন, বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণ করছেন তা সচিবের কাছে ব্যাখ্যা করেন। স্থানীয় জনগণ এ ধরণের আরো প্রকল্পের প্রয়োজন আছে বলে দাবি করেন ও প্রয়োজনীয় সহায়তার অনুরোধ জানান।

ডেনমার্ক সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত এই প্রকল্প পার্বত্য চট্টগ্রামে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কাজ করছে উল্লেখ করেন এসআইডি-সিএইচটি প্রকল্পের জাতীয় প্রকল্প ব্যবস্থাপক প্রসেনজিত চাকমা। সরকারি সহায়তায় ভবিষ্যতে এই কাজ অব্যাহত রাখার ব্যপারে ইউ এন ডি পি কাজ করে যাচ্ছে বলে জানান।

আরও পড়ুন