ঐতিহ্যিক প্রতিষ্ঠানের ক্ষমতায়নে নতুন প্রজন্মকে সজাগ হবার আহ্বান জানালেন মংসুইপ্রু চৌধুরী অপু

খাগড়াছড়িতে হেডম্যান-কার্বারী সম্মেলন

খাগড়াছড়িতে মং সার্কেল’র বার্ষিক হেডম্যান ও কার্বারী সম্মেলন আজ শনিবার জেলা শহরের অদূরে মহালছড়াস্থ মং রাজবাড়ি প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। দুই অধিবেশনে বিভক্ত দিনব্যাপি আয়োজিত এই সম্মেলনে ৮৮ জন হেডম্যান (মৌজাপ্রধান) এবং সাত’শ একজন কার্বারী (পাড়াপ্রধান)-রা অংশ নেন। মং সার্কেল চীফ বা রাজা সাচিংপ্রু চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এতে প্রধান অতিথির বক্তব্যে ঐতিহ্যিক প্রতিষ্ঠানের ক্ষমতায়নে নতুন প্রজন্মকে সজাগ হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, পার্বত্যাঞ্চলের সবচেয়ে মর্যাদাবান প্রতিষ্ঠান হলো তিনটি সার্কেল, সার্কেল চীফ, হেডম্যান ও কার্বারী প্রথা। এই প্রথা ও সামাজিক নেতৃত্ব টিকিয়ে রাখার জন্য দল-মত নির্বিশেষে ঐক্যবদ্ধ থাকার কোন বিকল্প নেই। সশস্ত্র বিভক্তির বিপরীতে নিজেদের ভবিষ্যত এবং প্রজন্মের নেতৃত্ব সৃষ্টির জন্য এখন থেকেই কাজ শুরু করতে।

খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের এই যুগ্ম-সা: সম্পাদক বলেন, বর্তমান সরকার প্রধান শেখ হাসিনা’র নেতৃত্বেই পাহাড়ের সমস্যার সমাধানে রাজনৈতিক উদ্যোগ এগিয়ে নেয়া হচ্ছে। তিনিই সার্কেল চীফ-হেডম্যান-কার্বারীদের ডেকে কথা শুনেছেন। সন্মানী বাড়িয়ে দিয়েছেন। সার্কেল চীফ ও হেডম্যানদের কার্যালয় নির্মাণের উদ্যোগ নিয়েছেন। তাই সমাজে শৃঙ্খলা ফিরিয়ে সরকারের উন্নয়ন কর্মকান্ডকে এগিয়ে নিতে ছাত্র-যুব সমাজকে ভূমিকা নিতে হবে।
তিনি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় হেডম্যান-কার্বারীদের অংশগ্রহণ নিশ্চিত ছাড়াও প্রতি বছর মং সার্কেল’র রাজপূণ্যাহ আয়োজনে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাজপূণ্যাহ উদযাপন কমিটি’র আহ্বায়ক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য হিরনজয় ত্রিপুরা , হাফছড়ি ইউপি’র সাবেক চেয়ারম্যান ও জেলা হেডম্যান এসোসিয়েশন’র সভাপতি চাইথোয়াই চৌধুরী, সিন্দুকছড়ি ইউপি’র সাবেক চেয়ারম্যান ও হেডম্যান সুইনুপ্রু চৌধুরী, নারী হেডম্যান আনেউ চৌধুরী, ইউএনডিপি’র প্রতিনিধি সুভাষ চাকমা, উচিমং চৌধুরী, তৃণমূল উন্নয়ন সংস্থা’র নির্বাহী পরিচালক রিপন চাকমা এবং জেলা হেডম্যান এসোসিয়েশন’র সা: সম্পাদক স্বদেশ প্রীতি চাকমা।

উল্লেখ্য, গত শুক্রবার স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে দীর্ঘ সাত বছর পর মং সার্কেল’র রাজপূণ্যাহ উৎসব শুরু হয়। আজ নারী হেডম্যান ও কার্বারীসহ নারী নেতৃবৃন্দের সাথে দিনব্যাপি মতবিনিময়ের মাধ্যমে রাজপূণ্যাহ শেষ হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।