করোনা চিকিৎসায় বেহাল অবস্থায় খাগড়াছড়ি

কোভিড চিকিৎসায় বেহাল অবস্থা বিরাজ করছে খাগড়াছড়িতে। হাসপাতালগুলোতে প্রয়োজনের অর্ধেক চিকিৎসক ও নার্স নিয়ে চলছে স্বাস্থ্যসেবা। জেলা সদর থেকে শুরু করে উপজেলা হাসপাতালগুলোর একই চিত্র।

করোনাকালে সেবাবঞ্চিতরা ছুটছেন বিভিন্ন বেসরকারি ক্লিনিকে। এক্ষেত্রে বেশি ভোগান্তিতে পড়ছেন হতদরিদ্ররা।
১০০ শয্যার খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতাল ৫০ শয্যা নিয়ে চলছে ১০ বছর ধরে। জেলার ৯ উপজেলা ছাড়াও রাঙামাটির বাঘাইছড়ি ও লংগদু থেকেও রোগীরা আসেন এই হাসপাতালে। এখানে ২০ জন চিকিৎসকের মধ্যে চারজন মেডিকেল অফিসারের পদ শূন্য। সংকট রয়েছে নার্সেরও।

সরকারি হাসপাতালে সেবা না পেয়ে মানুষ ছুটছে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে। এতে তাদের খরচ বাড়ছে। জনবল সংকট সমাধানে দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চান এলাকাবাসী।

জরুরি প্রয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ধার করে চিকিৎসক আনা হয় সদর হাসপাতালে। ফলে সেখানেও ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা।

খাগড়াছড়ি পার্বত্য জেলা সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ জানান,বিষয়টি জানানো হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরে। করোনা পরিস্থিতির কারণে শূন্যপদ পূরণ ব্যাহত হচ্ছে।

খাগড়াছড়িতে ১২৯ জন চিকিৎসকের বিপরীতে কর্মরত আছেন মাত্র ৭৪ জন। আর ২২৫ জন নার্সের বিপরীতে আছেন ১১৫ জন। এ ছাড়াও রয়েছে অক্সিজেনসহ আধুনিক চিকিৎসা সরঞ্জামের সংকট।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।