করোনা সুরক্ষায় সাংবাদিকদের পাশে পাহাড়বার্তা

মানুষের অধিকার নিয়ে সোচ্চার থাকা মানুষগুলো নিজেদের অধিকারের কথা বলতে পারেনা ! বিশ্ব যখন মহামারি করোনা ভাইরাসের কবলে, জনমনে যখন আতংক, ঠিক তখনো সংবাদকর্মীরা নিজের ও পরিবারের কথা চিন্তা না করে অবিরাম সংগ্রহ করে চলেছেন করোনার সংবাদ।

ন্যূনতম সতর্কতা ছাড়াই, কেউ ছুটছেন প্রবাস ফেরতদের ইন্টারভিউ নিতে, কেউ ছুটছেন হাসপাতালে করোনা রোগীর খোঁজে। কথা বলছেন বিদেশ ফেরত প্রবাসীসহ চিকিৎসকের সাথে। কিন্তু এসব ছুটে চলা সংবাদ কর্মীদের নেই পর্যাপ্ত সুরক্ষা।

গত শুক্রবার (২০মার্চ) গণমাধ্যমকর্মীদের সুরক্ষার কথা চিন্তা করে পার্বত্য জেলার জনপ্রিয় নিউজ পোর্টাল পাহাড়বার্তা ইতিমধ্যে তিন পার্বত্য জেলায় কর্মরত তাদের সংবাদদাতাদের কোন নিউজ কাভার করতে গেলে অবশ্যয় কোন ভাবেই রোগীর কাছাকাছি না যাওয়া, হাসপাতাল বা স্বাস্থ্য কমপ্লেক্স সংক্রান্ত যে কোন প্রতিবেদন করতে অবশ্যয় মাস্ক ব্যবহার করা, বাসা বা কর্মস্থলে ফিরে অবশ্যয় সাবান বা সংক্রামক নিরোধক লিকুড দিয়ে হাত ধুয়ে ফেলা। যেকোন সভা-সমাবেশ এড়িয়ে চলা। সর্বোপরি আগে নিজের নিরাপত্তা তারপর পেশাগত কাজ করার নির্দেশনা প্রদান করেছে।

আরো জানা গেছে, পাহাড়বার্তা’র বান্দরবান অফিস, বান্দরবানের ৬ টি উপজেলা, রাঙামাটি, খাগড়াছড়িতে কর্মরত সাংবাদিকদের সুরক্ষায় মাস্ক, সংক্রামক নিরোধক লিকুড কেনার নির্দেশনা প্রদান করেছে। এর অংশ হিসাবে পাহাড়বার্তা’য় কর্মরত সংবাদকর্মীরা আগামী এপ্রিল মাসের মাসিক সন্মানীর অর্থের সাথে মাস্ক, সংক্রামক নিরোধক লিকুড (হ্যান্ড ওয়াশ) কেনার বাড়তি অর্থ পাবেন, তাই পাহাড়বার্তা‘র সংবাদকর্মীদের মাস্ক ও সংক্রামক নিরোধক লিকুড কেনার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

এই ব্যাপারে পাহাড়বার্তা’র নির্বাহী সম্পাদক এস বাসু দাশ বলেন
, ‘সংবাদকর্মীদের সুরক্ষার কথা কোন প্রতিষ্ঠান চিন্তা করেনা, আমাদের সীমিত সামর্থের মধ্যে আমরা চেষ্টা করছি আমাদের পাহাড়বার্তা’য় কর্মরত সংবাদকর্মীরা যাতে সুরক্ষিত থাকে, তাই এই ক্ষুদ্র প্রয়াস’। তিনি আরো বলেন, ‘পাহাড়বার্তা’র মতো পার্বত্য জেলার সব মিডিয়া হাউজকে এই বিষয়ে এগিয়ে আসা উচিত’।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১১ ই আগস্ট অনলাইন নিউজ পোর্টাল পাহাড়বার্তা’র যাত্রা শুরু হয়। সংবাদ বৈচিত্রতায় ভরপুর আর নিরপেক্ষ সংবাদ পরিবেশনের কারনে তিন পার্বত্য জেলায় অল্প সময়ের মধ্যে পাঠকের কাছে জনপ্রিয় নিউজ পোর্টাল হিসাবে স্থান করে নেয় পাহাড়বার্তা।

আরও পড়ুন
Loading...