কাগজে মোড়ানো খাবারে রয়েছে স্বাস্থ্যঝুঁকি

oil-paper-600x330কাগজে মোড়ানো খাবার খাননি এমন মানুষের সংখ্যা আমাদের দেশে হাতেগোনা। আবার এসব খাবার খেয়ে পেটে অসুখ বাঁধানো মানুষের সংখ্যাও অগণিত। পেটের অসুখের শঙ্কাকে বুড়ো আঙুল দেখিয়ে আমরা সুযোগ পেলেই এসব খাচ্ছি। তবে এবার হয়তো সতর্ক হতে হবে। কারণ ভারতের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার কর্মীরা এ সম্পর্কে দিয়েছেন ভয়ঙ্কর তথ্য। তারা বলছেন, কাগজে মোড়ানো খাবারের মাধ্যমে ক্যান্সারের মতো রোগের বিস্তার ঘটতে পারে। খবর হেলথনিউজলাইন।
আমাদের দেশের মতো প্রতিবেশী দেশ ভারতেও কাগজে বিশেষ করে খবরের কাগজে মুড়িয়ে খাবার পরিবেশন করাটা স্বাভাবিক বিষয়। সম্প্রতি বিষয়টি নিয়ে সতর্ক হয়ে উঠেছে ভারতের খাদ্য নিরাপত্তা ও মান নিয়ন্ত্রক সংস্থা এফএসএসএআই। সংস্থাটি বলছে, কাগজে মোড়ানো খাবার মানবস্বাস্থ্যের জন্য বিপজ্জনক।
এফএসএসএআইয়ের মতে, যেসব কাগজ মুড়িয়ে খাবার সরবরাহ করা হয়, সেগুলোয় সক্রিয় জৈব উপাদান থাকে, যা মানবস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।
সংস্থাটি বলছে, কাগজে ব্যবহূত কালিতে ক্ষতিকর রঙ, রঞ্জক, প্রিজারভেটিভসহ বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান থাকে। এছাড়া এসব কাগজে প্যাথোজেনিক মাইক্রো অর্গানিজম নামের এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। এসব উপাদান খাবারের সঙ্গে মানবদেহে ছড়িয়ে পড়লে নানা রোগব্যাধির কারণ হয়ে দাঁড়ায়।
এফএসএসএআই বলেছে, কাগজে মোড়ানো খাবার খেলে মানবদেহে ক্যান্সারের মতো রোগের সংক্রমণ ঘটতে পারে। বৃদ্ধ, কিশোর, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এ ধরনের খাবার সব থেকে বেশি ঝুঁকিপূর্ণ। এ কারণে সংস্থাটি কাগজে মোড়ানো খাবার বর্জন করার পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।