কাপ্তাইয়ে আউশ ধানের বাম্পার ফলন

রাঙামাটির কাপ্তাই উপজেলা ২ নং রাইখালী ইউনিয়ন এর কৃষক মংহ্লাউ মারমা করোনাতেও অনেক কষ্ট করে টাকা পয়সা যোগাড় করে এক একর জমিতে উফশী জাতের ধানের চাষ করেছেন। সেপ্টেম্বরে তার ধানী জমিতে সোনালি ফসলের মৌ মৌ গন্ধ যেন তার সব দুঃখ কষ্ট মিলিয়ে দিয়েছে।

কথা হয় কাপ্তাই ব্যঙছড়ির কৃষক সুইহ্লাচিং মারমা, রাইখালী ডংনালার কৃষক মারফত আলী এবং ওয়াগ্গার কৃষক ধনারাম তনচংগ্যার সাথে। তারা সকলে জানান, এই করোনাকালীন সময়েও কাপ্তাই কৃষি বিভাগে পরামর্শে এই বছর তারা আউশ ধানের বাম্পার ফলনের আশা করছেন।

খরিপ- ১ মৌসুমে এই বছর কাপ্তাই উপজেলার ৪৪০ হেক্টর জুমে স্থানীয় জাতের ধানের বাম্পার ফলন হয়েছে বলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে জানা যায়। উপজেলা কৃষি অফিসার সামসুল আলম চৌধুরী জানান, ৪৪০ হেক্টর জুম ধান ছাড়াও এই মৌসুমে ২০ হেক্টর কৃষি জমিতে ব্রি ধান ৪৮ এবং ব্রিধান ৮২ সহ অন্যান্য জাতের ধানের ভালো ফলন হয়েছে। এই কৃষি কর্মকর্তা জানান, উফশী জাতের ধান হেক্টর প্রতি ২.৭৫ মেট্রিকটন এবং স্থানীয় জাতের ধান (জুম ধান) হেক্টর প্রতি ১.৪০ মেট্রিকটন হবার সম্ভাবনা রয়েছে। তিনি জানান, এখন ধান কাটা চলছে, পুরো সেপ্টেম্বর মাস জুড়ে ধান কাটা চলবে।

আজ বুধবার(৯ সেপ্টেম্বর) উপজেলার বিভিন্ন ইউনিয়নে গিয়ে দেখা যায়, কৃষকরা এখন ধান কাটা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। লক্ষ্য মাত্রার চেয়ে ফলন বেশী হওয়ায় কৃষকের মুখে সোনালী হাসি ফুটেছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।