কাপ্তাইয়ে আমন ধানের ফলন ভালো

“আজ নবান্ন উৎসবে নবীন গানে/ আয়রে সবে আয়রে ছুটে প্রাণের টানে/ গোলায় ভরেছি ধান/ কন্ঠে জেগেছে গান/
প্রকৃতিতে এখন চলছে হেমন্ত ঋতু। হেমন্তে কৃষকরা নতুন ধান গোলায় ভরে, তাই হেমন্তে কৃষকের মুখে থাকে সোনালী হাসি।

এই বছরেও কাপ্তাইয়ে প্রান্তিক কৃষকদের মাঝে ফুঁটে উঠেছে সোনালী হাসি। কারন চলতি আমন মৌসুমে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়নে ১ হাজার ১শত ২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমন ধানের ভালো আবাদ হয়েছে। জাত গুলির মধ্যে ব্রি-ধান ৭৩, ব্রি-ধান ৭৫, ব্রি-ধান ৮০, বিন্নি, কালোজিরা সহ আরোও ৫/৬ জাতের ধানের আবাদ হয়েছে বলে জানান কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মধুসূদন দে।

তিনি জানান এই বছর ফলনের লক্ষ্য মাত্রা ৪ হাজার ৭ শত ২৫ মেট্রিকটন হলেও আশা করছি ধান কাটা শেষে এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এই কৃষি কর্মকর্তা আরোও জানান এখনও মাঠে ধান কাটা চলমান রয়েছে।

আজ মঙ্গলবার কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়ন এর কারিগর পাড়ায় গিয়ে দেখা যায় কৃষকরা আনন্দ উৎসবে ধান কাটছেন। এইসময় কারিগর পাড়ার কৃষক অংচাথোয়াই মারমা, কৃষক চিংচাইমং মারমা এই প্রতিবেদককে জানান, এই বছর তাঁরা ১০ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করেছেন, কৃষি বিভাগের পরামর্শে অন্য বছরের তুলনায় এ বছর ধানের ফলন অনেক ভালো হয়েছে।

রাইখালী কারিগর পাড়া ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা বাপ্পা মল্লিক জানান, রাইখালী ইউনিয়ন ৩শত ৮৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। এখন পুরাদস্তুর ধান কাটা চলছে। লক্ষ্যমাত্রা ১ হাজার ৬ শত ১৭ মেট্রিক টন হলেও আশা করছি এই লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।