কাপ্তাইয়ে তক্ষক ও ময়নাপাখি উদ্ধার : আটক ২

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের অধীন কাপ্তাই বনবিভাগের অভিযানে একটি তক্ষক ও একজোড়া ময়নাপাখি সহ দুই পাচারকারীকে আটক করা হয়েছে।

গত বুধবার গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে রাঙ্গামাটি সদর উপজেলার জীবতলী এলাকা থেকে তাদের আটক করা হয়। এসময় অভিযানে কাপ্তাই বনবিভাগকে সেনাবাহিনী সহযোগিতা করেন। আটক দুই পাচারকারীর নাম চান্দু চাকমা ও মোঃ নান্নু মিয়া। আটককৃত চান্দু চাকমা রাঙ্গামাটির জুড়াছড়ি উপজেলার নির্মল চাকমার ছেলে এবং মোঃ নান্নু মিয়া বিলাইছড়ি উপজেলার আবুল হোসেন মুন্সির ছেলে।

বিষয়টি নিশ্চিত করে, কাপ্তাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ এই প্রতিবেদককে জানান, সেনাবাহিনীর সহযোগিতায় ও কাপ্তাই বনবিভাগের অভিযানে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে একটি ২৩০ গ্রাম ওজনের তক্ষক এবং এক জোড়া বিলুপ্ত প্রায় ময়না পাখি সহ ওই দুই পাচারকারীকে আটক করা হয়।

এদিকে আটক দুই পাচারকারীর বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, তক্ষক একটি অমূল্য প্রাকৃতিক সম্পদ এবং এই ময়নাপাখি বিলুপ্তপ্রায়। তাই বন্য প্রাণী সংরক্ষনে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।