কাপ্তাইয়ে হাফ ম্যারাথন প্রতিযোগিতায় অংশ নিলেন ২শ প্রতিযোগী

NewsDetails_01

কুয়াশার চাদঁর ভেদ করে তখনও রাঙামাটির কাপ্তাইয়ে আকাশে সূর্য্য উদিত হয় নাই। ঘন কুয়াশায় ঢাকা পর্যটন শহর কাপ্তাইয়ে ভোরের আলো ফোঁটার আগেই জড়ো হয়েছিল দেশের বিভিন্ন প্রান্ত হতে আসা ২শত ম্যারাথন প্রতিযোগী। নারী, পুরুষ, শিশু এবং ৬০ বছর বয়সী প্রতিযোগীও ছিল এই দলে। ১০ কি মি এবং হাফ ম্যারাথন ২১ দশমিক ১ কি মি দৌড়ে অংশ নিবে তাঁরা।

আজ শুক্রবার সকাল ৬ টা ৪৫ মিনিটে কাপ্তাই উপজেলার শিলছড়ি ৮ আনসার ব্যাটালিয়ন সদর দপ্তরের সামনে কাপ্তাই সড়ক হতে প্রথমে হাফ ম্যারাথন প্রতিযোগিতা শুরু হয়। এতে অংশ নেন ৭০ জন প্রতিযোগী। এই দলটি কাপ্তাই সড়ক ধরে বালুচর প্রশান্তি পার্ক, চিৎমরম ঘাট, লগগেইট, বিএসপিআই, কাপ্তাই শিল্প এলাকা হয়ে নেভী রোড ধরে কাপ্তাই নেভী স্কুল এন্ড কলেজ প্রান্ত ছুঁয়ে ফিনিসিং প্রান্ত কাপ্তাই শিলছড়ি ৮ আনসার ব্যাটালিয়ন সদর দপ্তরে এসে শেষ হয়।

হাফ ম্যারাথন (২১ দশমিক ১ কিমি) দৌঁড়ে চ্যাম্পিয়ান হন ব্রাক্ষনবাড়িয়া সরকারি কলেজ এর বাংলা বিভাগের প্রভাষক ৩৩ তম বিসিএস (শিক্ষা) ক্যাডারের সদস্য মোহাম্মদ রাজন মিয়া। তিনি সময় নেন ১ ঘন্টা ২৮ মিনিট ১০ সেকেন্ড।

প্রতিযোগিতা শেষে তিনি অনুভুতি ব্যক্ত করে জানান, আমি ২০১৩ সাল পর্যন্ত ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সেরা এ্যাথলেট ছিলাম। আবার ২০২১ সালে এসে দৌঁড় শুরু করি। কেন দৌঁড়ায়, এক প্রশ্নের জবাবে তিনি জানান, জীবনকে যাপন করার জন্য, সুন্দর থাকার জন্য, তারুন্য দীপ্ত কর্মঠ থাকার জন্য, সুস্থ থাকার জন্য এবং ডাক্তারের কাছে না যাবার জন্য দৌঁড়ায়। এই বিভাগে ১ ঘন্টা ৩৫ মিনিট ৮ সেকেন্ড সময় নিয়ে প্রথম রানার আপ হন গাজীপুর সদরের আব্দুল মমিন এবং ১ ঘন্টা ৩৫ মিনিট ৪৯ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় রানার আপ হন এ এফ এম ইমামুল হক বাপ্পি।

এই ইভেন্টে মহিলা দলে ২ ঘন্টা ১১ মিনিট ৩৯ সেকেন্ড সময় নিয়ে চ্যাম্পিয়ান হন বগুড়ার সান্তাহারের মেয়ে মৌসুমি আক্তার এপি। এতে ২ ঘন্টা ২৫ মিনিট ২৭ সেকেন্ড সময় নিয়ে প্রথম রানার আপ হন শিল্পি জান্নাত এবং ২ ঘন্টা ৪৭ মিনিট ৫৪ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় রানার আপ হন আইরিন আক্তার।

অপরদিকে ১০ কি মি ম্যারাথন দৌড়ে অংশ নেন ১শত ৩০ জন প্রতিযোগী। এই দলেও নারী, পুরুষ এবং শিশু ও রয়েছে। সকাল ৬ টা ৪৯ মিনিটে আনসার ক্যাম্প হতে দৌঁড় শুরু করে এই দলের সদস্যরা। কাপ্তাই সড়ক ধরে তাঁরা কাপ্তাই জাতীয় উদ্যান, প্রশান্তি পার্ক, চিৎমরম বাজার ঘাট পার হয়ে চিৎমরম বৌদ্ধ বিহার ঘাট হয়ে আবারও শিলছড়ি আনসার ক্যাম্পে এসে তাদের দৌঁড় শেষ করে।

এই দলে ৩৮ মিনিট ২২ সেকেন্ড সময় নিয়ে সিলেট কুলাউড়ার এ্যাথলট আশরাফুল আলম চ্যাম্পিয়ন হন। এই বিভাগে ৩৯ মিনিট ৪০ সেকেন্ড সময় নিয়ে প্রথম রানার আপ হন ব্রাক্ষনবাড়িয়ার আখাউড়া হতে আসা মঈনুল আহমদ এবং দ্বিতীয় রানার আপ হন ৪১ মিনিট ৩০ সেকেন্ড সময় নিয়ে চট্টগ্রামের টাইগারপাসের শেখ নাহিদ।

এই ইভেন্টে মহিলা দলে ৫৭ মিনিট সময় নিয়ে প্রথম হন শবনম আক্তার। এতে ৫৭ মিনিট ৩৩ সেকেন্ড সময় নিয়ে প্রথম রানার আপ হন মুবি সূত্রধর এবং ৫৯ মিনিট ৪৮ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় রানার আপ হন কিশোরগঞ্জের মেয়ে জান্নাত নাহার বিথী।

NewsDetails_03

এইছাড়া পঞ্চাশোর্ধ বয়সীদের ১০ কি মি ইভেন্টে ১ ঘন্টা ১৭ মিনিট ৪৪ সেকেন্ড সময় নিয়ে চ্যাম্পিয়ন হন সাইফুল আক্তার। এতে ১ ঘন্টা ১৮ মিনিট ৫১ সেকেন্ড সময় নিয়ে প্রথম রানার আপ হন জেসমিন আক্তার এবং ১ ঘন্টা ১৯ মিনিট ১৬ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় রানার আপ হন এম ডি এ সালাম। এছাড়া পঞ্চাশোর্ধ বয়সীদের নিয়ে ২১ কি মি ইভেন্টে ২ ঘন্টা ৩৭ মিনিট ২১ সেকেন্ড সময় নিয়ে চ্যাম্পিয়ান হন মোঃ আব্দুল আল রশিদ। এতে ২ ঘন্টা ৩৯ মিনিট ২৩ সেকেন্ড সময় নিয়ে প্রথম রানার আপ হন মোঃ দিদারুল ইসলাম।

প্রসঙ্গতঃ চেইজ ট্র্যাক কর্তৃক আয়োজিত “চেইজ কাপ্তাই হাফ ম্যারাথন” নামে এই প্রতিযোগিতা শুক্রবার (২৪ ডিসেম্বর) কাপ্তাইয়ে অনুষ্ঠিত হয়। এইবারের ইভেন্টের স্লোগান ছিল “সেইভ ওয়াইল্ড লাইফ, সেইভ নেচার।

ম্যারাথনে অংশ নেওয়া বাংলাদেশের খ্যাতিমান চিকিৎসক তরুণ প্রজন্মের আইডল ও জে কে লাইফ স্টাইল এর প্রতিকৃত ডাঃ জাহাঙ্গীর কবির জানান, তরুণ সমাজকে মাদক, সন্ত্রাস থেকে দূরে থাকতে হলে এই ম্যারাথন প্রতিযোগিতার বিকল্প নেই। সুস্থ থাকতে হলে অবশ্যই দৌঁড়াতে হবে।

ম্যারাথন প্রতিযোগিতায় অংশ নেন ঢাকার মিরপুরের প্রকৌশলী আবুল কালাম আজাদ। তিনি তাঁর সহধর্মিণী মিলি এবং তাঁর ৫ম শ্রেণী পড়ুয়া ছেলে সাড়ে ১১ বছর বয়সী সাফোয়ান মোহাম্মদ আজাদকে নিয়ে ১০ কি মি ইভেন্টে অংশ নিয়েছেন। তিনি জানান, প্রকৃতির অপরুপ সুন্দর কাপ্তাইয়ে এই ম্যারাথনে পরিবার নিয়ে অংশ নিতে পেরে খুবই আনন্দ লাগছে।

ম্যারাথনে অংশ নেওয়া কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাসির উদ্দীন জানান, মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস এবং নানা খারাপ কাজ হতে বিরত রাখতে এই প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। শরীর এবং মনকে সুস্থ রাখতে মানুষের হাঁটা বা দৌঁড়ার বিকল্প নেই।

ঢাকার উত্তরা হতে ম্যারাথনে অংশ নেওয়া আয়েশা পারভিন, বসুন্ধরার খাদিজা বাপ্পি ও জেসমিন আক্তার জানান, সচেতনা সৃষ্টি এবং সুস্থ থাকার লক্ষ্যে, পরবর্তী প্রজন্মকে উৎসাহিত করতে এবং পরিবেশ সংরক্ষণ রাখতে আমরা এই প্রতিযোগিতায় অংশ নিয়েছি।

আয়োজক সংস্থা চেইজ ট্র‍্যাকের কর্ণধার নাজিম শাহেদ বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে তাদের এই আয়োজন। শিশু থেকে বৃদ্ধ সকল বয়সের মানুষ যাতে নিজেদের মধ্যে বন্ধন দৃঢ় করে তোলে এসব ইভেন্টের মাধ্যমে। কাপ্তাইয়ের প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরার লক্ষ্যে এই ইভেন্টের স্লোগান ছিল “সেইভ ওয়াইল্ড লাইফ, সেইভ নেচার”।

প্রতিযোগিতা শেষে শিলছড়ি আনসার ক্যাম্প মাঠে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে প্রাইজমানি বিতরণ করেন কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাসির উদ্দীন, জে কে লাইফ স্টাইল এর জনক ডাঃ মোঃ জাহাঙ্গীর কবির, কাপ্তাই প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ঝুলন দত্ত।

আরও পড়ুন