কাপ্তাইয়ে ১১০ কো‌টি টাকা ব্যয়ে নি‌র্মিত সৌর বিদ্যুৎ কেন্দ্রের যাত্রা শুরু হচ্ছে

রাঙ্গামা‌টির কাপ্তাইয়ে প্রায় ১১০ কো‌টি টাকা ব্যয়ে নি‌র্মিত ৭ দশমিক ৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র আনুষ্ঠানিক উৎপাদন শুরু করতে যাচ্ছে কাল বুধবার থেকে।

বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ উপলক্ষে রাঙ্গামা‌টি জেলা প্রশাসন কার্যালয়ে ব্যাপক প্রস্তু‌তি গ্রহন করা হয়েছে।

সং‌শ্লিষ্ট সুত্র থে‌কে জানা গেছে, রাঙ্গামা‌টি জেলার কাপ্তাই উপজেলায় কাপ্তাই প্রজেক্টের ভেতরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন দুই একর খালি জায়গায় সৌর বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত প্রকল্পটিতে ব্যয় করা হয়েছে প্রায় ১১০ কোটি টাকা।

এ‌টি ছাড়াও কাপ্তাই‌য়ে ৪৮ কোটি ব্যয়ে ১৯৬২ সা‌লে নি‌র্মিত ৬৭০.৬ মিটার দীর্ঘ ও ৫৪.৭ মিটার উচ্চতার ২৩০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দেশের প্রথম জল বিদ্যুৎ কেন্দ্র রয়েছে।

‌সৌর বিদ্যুৎ প্রকল্পের পরিচালক মো. ফারুক জানিয়েছেন সৌর শক্তির সাহায্যে ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষম প্রকল্পটির ইতোমধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এখান থেকে দৈনিক ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। অবশিষ্ট ৫ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করা হবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।