কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

নৌবাহিনী স্কুল এন্ড কলেজ কাপ্তাইয়ের ৪র্থ শ্রেণীর শিক্ষার্থী তাসমিয়াহ। তাঁর নিজের তৈরী বায়ুকলের মাধ্যমে কিভাবে বিদ্যুৎ উৎপাদন হয়, ক্ষুদে বিজ্ঞানীর এই প্রজেক্ট দেখে মুগ্ধ হন অতিথি এবং বিচারকরা। তেমনি একই শ্রেনীর আরিয়ান এর আর্দশ গ্রাম, রাহি আবচারের ফ্যান লাইট এবং ৫ম শ্রেণীর শিক্ষার্থী নিহার আধুনিক ফিল্টার প্রজেক্ট দেখে প্রশংসায় ভাসেন অতিথিরা।

রাঙামাটির কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজ এর আয়োজনে রবিবার বেলা ১২ টায় প্রতিষ্ঠান চত্বরে আন্ত বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়। এতে ৪র্থ শ্রেণী হতে একাদশ শ্রেণীর ৪৩ জন শিক্ষার্থী ৫০ টি প্রজেক্ট প্রর্দশন করেন।

এতে প্রাথমিক ক্যাটাগরীতে বায়ুকলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন প্রজেক্ট প্রর্দশন করে ৪র্থ শ্রেণীর শিক্ষার্থী কাজী তাসমিয়াহ প্রথম স্থান, মাধ্যমিক ক্যাটাগরিতে রির্মোট মিলিটারি ট্যাংক প্রজেক্ট প্রর্দশন করে ৬ষ্ট শ্রেণীর ইফাস আহমেদ প্রথম এবং উচ্চ মাধ্যমিক ক্যাটাগরিত দুষণ মুক্ত পরিবেশ গঠন প্রকল্প তৈরী করে একাদশ শ্রেণীর শিক্ষার্থী অনিরুদ্ধ চৌধুরী প্রথম হন। বিচারকের দায়িত্ব পালন করেন প্রতিষ্ঠানের বিজ্ঞান শিক্ষক বিপ্লব কারন, মোঃ কামরুল আলম ও তানভীর আহমেদ।

এইছাড়া এসএসসি পরীক্ষার্থী অদ্রিজা ধরের স্মার্ট ফোনের ব্যবহার ও আসক্তি, একাদশ শ্রেণীর শিক্ষার্থী অরিত্র তালুকদার এর লেজার সিকিউরিটি সিস্টেম, ৬ষ্ট শ্রেণীর শিক্ষার্থী চার্লি বষ খিয়াং এর ওয়াটার পাম্প, ৮ম শ্রেণীর শিক্ষার্থী মংএথিং মারমার ভূমিকম্প এলার্ট প্রকল্প প্রর্দশন সহ ক্ষুদে বিজ্ঞানীদের নতুন নতুন উদ্ভাবনী দেখে মুগ্ধ হন মেলায় আগত অতিথিরা।

পরে তিন বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান এবং অংশগ্রহনকারী সকল শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান। কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ কমান্ডার এম নুরে আলম ছিদ্দিকীর সভাপতিত্বে উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম এর সঞ্চালনায় এইসময় কলেজের নতুন যোগদানকৃত অধ্যক্ষ লেঃ কমান্ডার রাকিবুল হাসান, কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্ত সহ প্রতিষ্ঠানটির শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।