কার্যালয়ে অভিযানঃ বান্দরবান জেএসএস এর নিন্দা

NewsDetails_01

পার্বত্য  চট্টগ্রাম জনসংহতি সমিতির বান্দরবান কার্যালয়
পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির বান্দরবান কার্যালয়
বান্দরবান সেনা জোনের একদল সেনাসদস্য ও পুলিশ বিনা অনুমতিতে গত ১৮ সেপ্টেম্বর রাতে বান্দরবান জেলা সদরে অবস্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির বান্দরবান জেলা শাখা কার্যালয়ের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে তল্লাশী অভিযান চালিয়েছে। এসময় সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা সমিতির কার্যালয়ে থাকা আলমিরাসহ আসবাবপত্র ভেঙে দেয় এবং কার্যালয়ের বিভিন্ন দলিলপত্রসহ অন্যান্য জিনিসপত্র তছনছ করে দেয়।
জেএসএস বান্দরবান শাখার সাধারণ সম্পাদক ক্যবা মং মার্মা স্বাক্ষরিত বিবৃতিতে দাবী করা হয়, অভিযানের সময় ডেস্কটপ কম্পিউটারের সিপিইউ, ইন্টারনেটের মডেম, কার্যালয়ের ফাইলপত্র, একটি ডিজিটাল ক্যামেরা ও একটি মোবাইল ফোন নিয়ে যায়। প্রায় এক ঘন্টাব্যাপী তথাকথিত তল্লাশী চালিয়ে রাতে সেনা ও পুলিশ সদস্যরা চলে যায়।
অপরদিকে একই সময়ে জেলার লামা উপজেলায় জনসংহতি সমিতির লামা উপজেলা কমিটির সাধারণ সম্পাদক স্বপন আসামের বাড়িতেও তল্লাশী চালিয়েছে আলীকদম সেনা জোনের একদল সেনা ও পুলিশ সদস্য। এসময় সেনা ও পুলিশ সদস্যরা স্বপন আসামের বাড়িতে থাকা জনসংহতি সমিতির লামা থানা কমিটির বিভিন্ন দাপ্তরিক কাগজপত্র ও বইপত্র নিয়ে যায়।
উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর ২০১৬ তারিখও বান্দরবান পার্বত্য জেলার রোয়াংছড়ি উপজেলায় বাংলাদেশ সেনাবাহিনীর একদল সেনাসদস্য ভোর রাতে জনসংহতি সমিতির রোয়াংছড়ি থানা শাখা কার্যালয়ে তালা ভেঙে প্রবেশ করে কার্যালয়ের আলমিরা ভেঙে ফাইলপত্র, সভার কার্যবিবরণী বহি, সমিতির মুখপত্র ‘জুম্মবার্তা’ নিয়ে যায় এবং আসবাবপত্র ভাঙচুর, তছনছ ও সমিতির নেতাদের ছবি তছনছ করে দিয়ে যায়।
বিবৃতিতে বলা হয়,দেশের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত বান্দরবান ও আলীকদম জোনের সেনাবাহিনী কর্তৃক এভাবে জনসংহতি সমিতির কার্যালয়ে তালা ভেঙে প্রবেশ করা এবং গুরুত্বপূর্ণ জিনিস ও কাগজপত্র তছনছ করা বা নিয়ে যাওয়া নিঃসন্দেহে উদ্দেশ্যপ্রণোদিত, অগণতান্ত্রিক ও ষড়যন্ত্রমূলক কাজ যা পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে এবং বান্দরবানের সামগ্রিক পরিস্থিতিকে অস্থিতিশীল করে তুলবে।
চুক্তি বিরোধী ও জুম্ম স্বার্থ পরিপন্থী এবং চরম সাম্প্রদায়িক ও মৌলবাদী গোষ্ঠী, অগণতান্ত্রিক ও কায়েমী স্বার্থবাদী একটি মহলের হীন উদ্দেশ্য চরিতার্থ করার স্বার্থে স্থানীয় সেনাবাহিনী ও পুলিশ কর্তৃক এভাবে তল্লাশী অভিযান,জনসংহতি সমিতির মূল্যবান জিনিসপত্র নিয়ে যাওয়া,আসবাব পত্র ভাঙচুর ও দলিলপত্র তছনছ করে দেয়া ও কাগজপত্র নিয়ে যাওয়ার ঘটনায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে এবং উক্ত ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।
বিবৃতিতে আরো বলা হয়, অচিরেই বান্দরবানে জনসংহতি সমিতির উপর এধরনের অন্যায় তল্লাশী অভিযান, কার্যালয় ভাঙচুর,দলিলপত্র নিয়ে যাওয়া, দমন-পীড়ন, হয়রানি বন্ধ করা না হলে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কঠোর কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবে।

আরও পড়ুন