কাল চন্দ্রঘোনা ইউপি নির্বাচন : প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট

শিল্প এলাকা হিসাবে পরিচিত রাঙামাটির কাপ্তাই উপজেলাধীন ১ নং চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার (১৫ জুন)। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে এই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানান কাপ্তাই উপজেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার।

২ জন চেয়ারম্যান প্রার্থী, ২১ জন সাধারণ সদস্য এবং ১৩ জন সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী এই নির্বাচনে অংশ নিচ্ছেন। ইতিমধ্যে ২ জন ইউপি সদস্য প্রার্থী বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন।
এই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১০ হাজার ১শ’ ৬০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৪শ’ ৮৮ জন এবং মহিলা ভোটার ৪ হাজার ৬ শ’ ৭২ জন।

নির্বাচনে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টিকেট নির্বাচন করছেন সাবেক ছাত্রনেতা ও বর্তমান কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন মিলন। তাঁর একমাত্র প্রতিদ্বন্ধী আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সাবেক চেয়ারম্যান বিপ্লব মারমা অংশ নিচ্ছেন এই নির্বাচনে। নির্বাচনে তাঁরা দুই জন জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। গত সোমবার (১৩ জুন) মধ্যরাত শেষ হয়েছে প্রার্থীদের প্রচার প্রচারনা।

এদিকে মঙ্গলবার (১৪ জুন) বৃষ্টি উপেক্ষা করে দুপুর হতে উপজেলা নির্বাচন অফিস হতে প্রিসাইডিং অফিসারদের নেতৃত্বে পুলিশ ও আনসার সদস্যদের পাহাড়ায় ইভিএম সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার জানান, প্রথমবারের মতো কাপ্তাইয়ের চন্দ্রঘোনা ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। তাই গত ১৩ জুন এই ইউনিয়নে মক (পরীক্ষামূলক) ভোট অনুষ্ঠিত হয়েছে। যাতে ভোটাররা ইভিএম পদ্ধতিতে কিভাবে ভোট দিবেন, সে বিষয়ে ধারনা দেওয়া হয়েছে।

তিনি জানান, প্রতিটি কেন্দ্রে ৫ জন পুলিশ সদস্য ও ১৭ জন আনসার সদস্য মোতায়েন থাকবে। এইছাড়া ৩ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সহ বিজিবি ও পুলিশের একাধিক মোবাইল টিম মাঠে আইন শৃঙ্খলা রক্ষায় কাজ করবেন। ৯ জন প্রিসাইডিং অফিসার, ৩৩ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ৬৬ জন পোলিং অফিসারের নেতৃত্বে বুধবার সকাল ৮ টা হতে বিকাল ৪ টা পর্যন্ত একটানা ৯ টি কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে বলে জানান রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, নির্বিঘ্নে ভোটাররা যাতে ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রদান করতে পারে সেজন্য প্রশাসন বদ্ধ পরিকর।

কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রওশন আরা রব ও কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জসিম উদ্দিন জানান, প্রতিটি কেন্দ্রে পুলিশ সদস্য দায়িত্ব পালনের পাশাপাশি পুলিশের একাধিক টিম নির্বাচনি কেন্দ্রে পাহারা দিবে বলে জানান তাঁরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।