কিভাবে ভাষা শেখে শিশুরা?

মায়ের কাছে শিক্ষা গ্রহন করছে শিশু
মায়ের কাছে শিক্ষা গ্রহন করছে শিশু
যে সামাজিক আচরণ শিশুর ধ্বনি এবং ভাষা শেখার কাজে সহায়তা করে তাকে বলে ‘গেজ শিফটিং’। নতুন এক গবেষণায় এ তথ্য দেওয়া হয়। সামাজিক যে আচরণে দক্ষতা লাভ করে শিশুরা তা হলো, কারো চোখে চোখ রাখা এবং কেউ এক জিনিসের দিকে তাকিয়ে রয়েছে তা বুঝতে পেরে ওই জিনিসের দিকে তাকানো।
ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট অব লার্নিং অ্যান্ড ব্রেইন সায়েন্সেস বিভাগের গবেষক প্যাট্রিসিয়া কোল বলেন, শিশুদের সামাজিক দক্ষতা বিকশিত হতে থাকার একটি অংশ হলো নতুন ভাষা শেখার পদ্ধতি আয়ত্ত করা। মোটামুটি ১০ মাস বয়সের শিশুরা গেজ শিফটিংয়ের মাধ্যমে ভাষা শেখার চেষ্টা করে। এটি শেখার ক্ষেত্রে মস্তিষ্কের সংশ্লিষ্ট প্রক্রিয়ার সঙ্গে মানিয়ে নিতে থাকে তারা।
এ গবেষণার কাজে ১৭ জন শিশুকে নেওয়া হয়। এরা সবাই ইংলিশকে মাতৃভাষা হিসাবে শেখা শুরু করবে। তাদের নিয়ে ১২-২৫ মিনিটের সেশন সম্পন্ন করেন গবেষকরা। এ পরীক্ষায় গবেষকরা মুখে, বই থেকে পড়ে এবং স্পিকারের মাধ্যমে স্প্যানিশ ভাষা শোনার শিশুদের। শিশুরা গেজ শিফটিংয়ের মাধ্যমে শব্দের উৎসের দিকে তাকায় বা শোনার চেষ্টা করে। যার গেজ শিফটিং যত বেশি, সে শিশু এই ভাষার কথা শুনে তত বেশি প্রতিক্রিয়া করেছে। এরা শব্দের উৎস ধরার জন্যে বেশ উৎসাহী হয়ে ওঠে এবং তা চোখ দিয়ে দেখতে চায়।
ডেভেলপমেন্ট নিউরোসাইকোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্রে বলা হয়, সামাজিক কার্যকলাপে মিশে যাওয়ার অংশ হিসাবে ভাষা শিক্ষণে আগ্রহী হয় শিশুরা। তা ছাড়া শিশুরা খেলতে খেলতে সবচেয়ে বেশি শেখার কাজটি করতে পারে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।