খাগড়াছড়িতে বিশ্ব মঙ্গল কামনা করে মঙ্গল শোভাযাত্রা

বুদ্ধ পূর্ণিমা

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশে এবং হিংসা বিদ্বেষ বিভেদ পরিহার করে মানুষে মানুষে সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় ঘোষণার মধ্য দিয়ে খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ বৈশাখী পুর্ণিমা (বুদ্ধ পূর্ণিমা)।

এ উপলক্ষে আজ রবিবার সকালে খাগড়াছড়ি য়ংড বৌদ্ধ বিহার প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক ঘুরে চেঙ্গী স্কোয়ারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা উদ্বোধন করেন প্রতিমন্ত্রী মর্যাদার পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এ সময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা ও অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম মোহাম্মদ বাতেন প্রমূখ উপস্থিত ছিলেন। শোভাযাত্রায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিপুল সংখ্যক নারী-পুরুষ অংশ নেন।

এদিকে সকালে দীঘিনালায় পার্বত্য ভিক্ষু সংঘের উদ্যোগে লারমা স্কোয়ার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক ঘুরে লারমা গিয়ে শেষ হয়। দীঘিনালা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান শোভাযাত্রার উদ্বোধন করেন।

এসময় বক্তব্য রাখেন পার্বত্য ভিক্ষু সংঘ দীঘিনালা উপজেলা শাখার সভাপতি চন্দ্রকীর্তি মহাস্থবির সাধারণ সম্পাদক লোকমিত্র ভিক্ষু, দীঘিনালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রজ্ঞান ও কবাখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নলেজ চাকমা জ্ঞান।

এছাড়াও শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়ি জেলার ৯ উপজেলার শতাধিক বৌদ্ধ বিহারে চলছে পঞ্চশীল গ্রহন, মহাসংঘ দান, হাজার প্রদীপ দান, অষ্ট পরিস্কার দান, ভিক্ষুদের পিন্ড দান, প্রদীপ প্রজ্জ্বলন, ধর্মদেশনা, বিশ্ব মঙ্গল কামনা করে সমাবেত প্রার্থনা ও মঙ্গল শোভাযাত্রা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।