খাগড়াছড়িতে বিহার অধ্যক্ষ হত্যার প্রতিবাদে মানববন্ধন

খাগড়াছড়িতে গুগড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্ধা মহাথের হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে বৌদ্ধ ধর্মাবলম্বী বিভিন্ন সংগঠন। মানববন্ধন থেকে বিহার অধ্যক্ষ হত্যাকান্ডকে পরিকল্পিত দাবী করে হত্যাকারীদের আইনের আওতায় আনার দাবী জানানো হয়। সেই সাথে প্রতিটি বৌদ্ধ বিহারে নিরাপত্তা নিশ্চিত করার দাবী জানায় মানববন্ধন কারীরা৷

আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকালে খাগড়াছড়ি শাপলা চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেন বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষু, দায়ক দায়িকা, বৌদ্ধ সংগঠন ও বৌদ্ধ ধর্মাবলম্বী বিভিন্ন স্থরের জনসাধারণ। এর আগে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্বরে এসে শেষ হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন খাগড়াছড়ি বৌদ্ধ শিশুঘরের অধ্যক্ষ ভদন্ত সুমনা মহাস্থবির, মারমা উন্নয়ন সংসদের সহ সভাপতি ক্যজরী মারমা, হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক সজল বরন সেন, খাগড়াছড়ি কল্যানপুর বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক জীতেন বড়ুয়া ও সাবেক ইউপি চেয়ারম্যান মম্যে মারমা প্রমূখ।

বক্তারা বলেন, একজন বৌদ্ধ ভিক্ষু সংসার ত্যাগী, তার কোন ধন-সম্পদ থাকে না। তিনি কারো সাথে বিরোধে জরান না। ভদন্ত বিশুদ্ধা মহাথের ছিলেন তেমনি একজন। অথচ তাকে তার বিহারেই কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এটি একটি পরিকল্পিত হত্যাকান্ড।

খাগড়াছড়ি সদর থানার অফিসার ইনচার্জ আবদুর রশিদ বলেন, নিহতের ভাই অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা দায়ের করেছেন। পুলিশ এ নির্মম হত্যাকান্ডের বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করছে৷ হত্যাকারীদের চিন্থিত করে গ্রেফতারে পুলিশের অভিযান চলছে।

উল্লেখ্য, গত সোমবার রাতে সদরের ধর্মসুখ বৌদ্ধ বিহারে কুপিয়ে হত্যা করা হয় বিহারের অধ্যক্ষ ভদন্ত বিশুদ্ধা মহাথেরকে। এ সময় বিহারে একা ছিলেন তিনি।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।