খাগড়াছড়িতে ইউপিডিএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

খাগড়াছড়িতে ইউপিডিএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী
পার্বত্য চট্টগ্রামে পূর্ণ-স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত চুক্তিবিরোধী আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) শিশু র‌্যালি, অস্থায়ী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, শারীরিক কসরতের মাধ্যমে ডিসপ্লেসহ নানা আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে।
ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ‘র প্রচার ও প্রকাশনা সেলের প্রধান নিরন চাকমা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দিবসটি উপলক্ষে সোমবার সকালে খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভর বাজারস্থ ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ‘র কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভে ইউপিডিএফ‘র খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক রিকো চাকমার নেতৃত্বে বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় পুর্ণস্বায়ত্ব শাসনের আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় শহীদ পরিবারে পক্ষে যুবনিকা চাকমা, খাগড়াছড়ি সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রনিক ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা পিসিপি‘র সহ-সভাপতি তপন চাকমা ও কলেজ শাখার সভাপতি নিকাশ চাকমা এবং খাগড়াছড়ি জেলা হিল উইমেন্স ফেডারেশন সভাপতি দ্বিতীয়া চাকমাসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দলটির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে খাগড়াছড়ি সদর উপজেলার শিব মন্দির এলাকায় শিশু র‌্যালি শেষে সেখানে শিশু ও কিশোররা শারীরিক কসরতের মাধ্যমে সংগঠনটির প্রতিষ্ঠার তারিখ ডিসপ্লে করে। জেলার পানছড়িতেও স্কুলের ছাত্রছাত্রীরা অনুরূপ ডিসপ্লের আয়োজন করে বলে জানা গেছে।

এদিকে পুর্বানুমতি না থাকায় সেনাবাহিনী ও পুলিশের বাঁধার কারণে লক্ষীছড়িতে শিশু র‌্যালিসহ অনুষ্ঠান করতে পারেনি ইউপিডিএফ। এসময় প্রায় ঘন্টা ব্যাপি সেনাবাহিনী ও পুলিশের সাথে ইউপিডিএফ’র অঙ্গসংগঠন হিলউইমেন্স ফেডারেশনের নারী নেত্রীদের সাথে বাক-বিতন্ডার ঘটনা ঘটে।

শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অনুষ্ঠানে পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় ফুল দিয়ে শ্রদ্ধা ও সম্মান নিবেদন করেন ইউপিডিএফ-এর পক্ষে খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক রিকো চাকমা, পুষ্পস্তবক অর্পণ শেষে সকল শহীদদের শ্রদ্ধা ও সম্মান জানিয়ে এক মিনিট নিরাবতা পালন করার পর ইউপিডিএফ-এর খাগড়াছড়ি জেলা সংগঠক রিকো চাকমা অনুষ্ঠান শেষ করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।