খাগড়াছড়িতে পার্বত্য ভূমি কমিশন চেয়ারম্যানকে অবাঞ্চিত ঘোষনা

খাগড়াছড়িতে ভূমি কমিশন চেয়ারম্যানকে অবাঞ্চিত ঘোষনা করে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের বিক্ষোভ
খাগড়াছড়িতে ভূমি কমিশন চেয়ারম্যানকে অবাঞ্চিত ঘোষনা করে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের বিক্ষোভ
খাগড়াছড়িতে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন চেয়ারম্যানকে অবাঞ্চিত ঘোষনা করে অবিলম্বে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধনী)-২০১৬ বাতিলের দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। এসময় তারা দাবী পূরণ না হলে ভূমি কমিশনকে প্রতিহত করাসহ লাগাতার কর্মসুচী ঘোষনার হুশিয়ারী দেয়া হয়।

বুধবার বেলা ১১ টার দিকে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উদ্যোগে খাগড়াছড়ি উপজেলা পরিষদের মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে জেলা শহরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিন করে ভূমি কমিশনের প্রধান কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ বক্তারা এসব কথা বলেন।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার জৈষ্ঠ্য সহ-সভাপতি মো. মাঈন উদ্দিন এর সভাপতিত্বে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় যুগ্ম- সম্পাদক মো. সাহাজল ইসলাম সজল, খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম মাসুম রানাসহ বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা ও উপজেলা নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সমাবেশ থেকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানকে অবাঞ্ছিত ঘোষণা করে অচিরেই এ আইনের সংশোধনী বাতিলের দাবী জানিয়ে বক্তারা বলেন,পার্বত্য অঞ্চলের বসবাসরত বৃহত্তর বাঙ্গালী গোষ্ঠীর দাবী উপেক্ষা করে সরকার একতরফা কমিশন গঠন করেছে। এ আইনের মাধ্যমে সরকার আবারো বাঙ্গালী জনগোষ্ঠীর সাথে বৈষম্য করলো।

প্রসঙ্গত, চলতি বছরের ১ আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভোটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন ও ৯ আগষ্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশের পর গত ৬ অক্টোবর জাতীয় সংসদে পাশ হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।