খাগড়াছড়িতে পাহাড় কাটার সময় মাটি চাপায় নিহত ১

NewsDetails_01

খাগড়াছড়ির রামগড় উপজেলায় পাহাড় কাটার সময় মাটি ধসে একজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২৩শে ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে উপজেলার কালাডেবা এলাকার সম্প্রুপাড়া এলাকায় এই ঘটনা ঘটে। মারা যাওয়া ব্যাক্তি হলেন, সম্প্রুপাড়া এলাকার মৃত ফরিদ মৌলবির বিদেশ ফেরত ছেলে মিজানুর রহমান ( ৩৮)।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, নিজের পৈত্রিক ভিটায় কয়েকজন শ্রমিক নিয়ে মিজানুর রহমান মাটি কাটতে যান। শ্রমিকরা কাজ করার সময় হঠাৎ করে পাহাড় ধ্বসে পড়লে মিজানুর রহমান মাটিচাপা পড়েন। পরে শ্রমিক এবং এলাকাবাসীরা তাকে উদ্ধার করে রামগড় হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষনা করেন।

NewsDetails_03

স্থানীয় সূত্রে জানা যায়, রামগড়ের বিভিন্ন স্থানে স্কেভেটর দিয়ে প্রকাশ্যে অবৈধভাবে কাটা হচ্ছে পাহাড় ও জমির টপ সয়েল। পৌর এলাকার বিভিন্ন সড়ক, ইটের ভাটা, বাড়ি নির্মানে খাল ভরাটের জন্য এসব পাহাড়ের মাটি ও টপ সয়েল ব্যবহার করা হচ্ছে। কমদামে পাহাড়ে থাকা গাছপালা কেটে মাটি বিক্রি করছে প্রভাবশালীরা। উপজেলার বিভিন্ন স্থানে স্কেভেটর এবং শ্রমিক দিয়ে এসব পাহাড় ও জমির টপ সয়েল কাটা হয়।দিনে এগুলো ট্রাক, মিনি ট্রাক এবং ট্রাক্টরের মত ভারি যানবাহনে পরিবহন করা হয়। গ্রামীণ রাস্তায় এসব ভারি যানবাহন চলাচল করায় রাস্তাঘাট সহজেই নষ্ট হয়ে যায়।অসাধু ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় স্থানীয়রা মুখ খুলতে ভয় পায়।

রামগড় থানা অফিসার ইনচার্জ মো: শামসুজ্জামান জানান, খবর পেয়ে হাসপাতাল ও দূর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ বিষয়ে থানায় ইউডি মামলা করা হয়েছে।

উল্লেখ্য, এর আগেও রামগড়ের পূর্ব চৌধুরীপাড়া ও খাগড়াবিল এলাকায় পাহাড় কাটার সময় মাটি চাপা পড়ে ঘটনাস্থলে ৩ জনের মৃত্যু হয়েছিলো।

আরও পড়ুন