খাগড়াছড়িতে বেতনের দাবীতে স্বাস্থ্যকর্মীদের মানববন্ধন

খাগড়াছড়িতে বেতনের দাবীতে স্বাস্থ্যকর্মীদের মানববন্ধন
খাগড়াছড়িতে বেতনের দাবীতে স্বাস্থ্যকর্মীদের মানববন্ধন
বকেয়া বেতন ভাতার দাবীতে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেছে দাতাসংস্থা ইউএনডিপি-খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ পরিচালিত কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিকের ৪ উপজেলার স্বাস্থ্যকর্মীরা। বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি জেলা শহরের মহাজনপাড়াস্থ টং কনভেনশন সেন্টারে সংবাদ সম্মেলন শেষে খাগড়াছড়ির চেঙ্গী স্কোয়ারে মানববন্ধন করে স্বাস্থ্যকর্মীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, পানছড়ি উপজেলা সিএইচএসডাব্লিউ কর্মী নাদিরা বেগম। লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করে বলেন, ২০০৬ সাল থেকে গ্রামীণ স্বাস্থ্য সেবা ও প্রসূতি মায়েদের সেবাসহ টিকা কর্মসূচীতে মাথার ঘাম পায়ে ফেলে কাজ করছে স্বাস্থ্যকর্মীরা কিন্তু ২০১৫ সালের অক্টোবর মাস থেকে প্রকল্প শেষ হয়ে যাওয়ার কথা বলে দাতাসংস্থা ইউএনডিপি ২৬৭ স্বাস্থ্যকর্মীর বেতন ভাতা বন্ধ করে দেয়।

স্বাস্থ্যকর্মীদের চাকুরী স্বাস্থ্য বিভাগের মাধ্যমে সরকারী হওয়ার কথা থাকলেও কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না অভিযোগ করে তারা বলেন, এতে করে আমরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি। সংবাদ সম্মেলনে স্বাস্থ্যকর্মী সেবিকা চাকমা, ভূমিকা ত্রিপুরা, নিলিকা খীসা, সুশিলা চাকমা ও বিরতি ত্রিপুরা প্রমুখ সাংবাদিকেদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রকল্পের মেয়াদ যেহেতু শেষ হয়ে গেছে সেহেতু স্বাস্থ্যকর্মীদের সাথে দাতাসংস্থার করা চুক্তিও শেষ হয়েছে বলে জানান প্রকল্পের খাগড়াছড়ি জেলা মেডিকেল অফিসার ডা: ল²ী ধন ত্রিপুরা। তবে তিনি এর বেশী কিছু বলতে অপারগতা প্রকাশ করেন।

এ বিষয়ে জানতে চাইলে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, স্বাস্থ্যকর্মীদের আর্থ-সামাজিক অবস্থার কথা বিবেচনা করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে কথা বলা হয়েছে কিন্তু মন্ত্রণালয় থেকে এখনো কোন সিদ্ধান্ত জানানো হয়নি।

প্রসঙ্গত, এর আগেও চলতি বছরের ৩০ জুলাই দাতাসংস্থা ইউএনডিপি-খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ পরিচালিত কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিকের স্বাস্থ্যকর্মীরা বকেয়া বেতন-ভাতার দাবীতে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছিল।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।