খাগড়াছড়িতে বৌদ্ধ মূর্তি ভাংচুরের অভিযোগ

খাগড়াছড়ির গুইমারায় একটি বিহারে ঢুকে বৌদ্ধ মূর্তি ভাংচুরের অভিযোগ উঠেছে। গত সোমবার দিবাগত রাত(২৩ অক্টোবর) ১২টা থেকে ৪টার মধ্যে উপজেলার হাফছড়ি ইউনিয়নের কুকিছড়া এলাকায় এঘটনা ঘটে। ২০১৭ সালের জুন মাসে কুকিছড়া এলাকার বৌদ্ধ ধর্মাবলম্বীরা মিলে জেতবন বৌদ্ধ বিহারটি নির্মাণ করে।
হাফছড়ি ইউনিয়নের চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী মুঠোফোনে জানান, সোমবার দিবাগত রাতে দূর্বৃত্তরা কুকিছড়া এলাকার জেতবন বৌদ্ধ বিহারে স্থাপিত একটি বৌদ্ধ মূর্তি ও স্থাপনা ভাংচুর করে। রাতে বিহারে কেউ না থাকায় কে বা কারা এ ঘটনা করেছে তা বলা যাচ্ছে না।
গুইমারা থানার অফিসার ইনচার্জ(ওসি) গিয়াস উদ্দিন বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে বিনষ্ট করতে কোন স্বার্থান্বেষী মহল এমন ঘটনা ঘটাতে পারে। পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা মিলে মঙ্গলবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এলাকাবাসীর সাথে কথা বলে ঘটনার সাথে কারা জড়িত সেটি উদঘাটনের চেষ্টা চলছে। বিহার কর্তৃপক্ষের কেউ এখনও থানায় অভিযোগ করেনি।
আগামীকাল বুধবার পাহাড়ের অধিকাংশ বিহারে প্রবারণা পূর্ণিমার বর্ণিল আনুষ্ঠানিকতা থাকবে। প্রবারণা পূর্ণিমার পর থেকে চলবে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব। বৌদ্ধ ধর্মাবলম্বীদের উৎসবের আগে এমন ঘটনায় ক্ষোভ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ পোস্ট ভাসছে।

আরও পড়ুন
Loading...