খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপন

মাঘী পূর্ণিমা বৌদ্ধ ধর্মালম্বাদের কাছে একটি খুব শোকাবহ পূর্ণিমা, এই পূর্ণিমা তিথিতে ভগবান গৌতম বুদ্ধ তার শিষ্যদের কাছে পরিনির্বানের ঘোষনা দেন এবং বৈশাখী পূণিৃমা তিথিতে পরিনিবান প্রাপ্ত হন। দিনটি খাগড়াছড়িতে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ভাবে মাঘী পূর্ণিমা উদযাপন করছেন বৌদ্ধ ধর্মালম্বী নর-নারীরা। এ পূর্ণিমা বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে খুব গুরুত্বপূর্ণ একটি পূর্ণিমা। এ পূর্ণিমা তিথিতে ভগবান গৌতম বুদ্ধ তার শিষ্যদের কাছে পরিনির্বানের ঘোষনা দিয়েছিলেন।

এ উপলক্ষে আজ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে খাগড়াছড়ি আপার পেরাছড়া ধর্মরক্ষিত বৌদ্ধ পঞ্চশীল গ্রহনের মধ্যদিয়ে শুরু হয় ধর্মীয় কার্যক্রম, দেশজাতি ও সকল প্রানী হিত সুখ মঙ্গল কামনায় বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দান,ফুল পূজা,প্রদীপ পূজা, ধর্মী দেশনা শ্রবণ ও বৌদ্ধ ভিক্ষুদের পিন্ড দানসহ নানাবিধ দান করেন বৌদ্ধ ধর্মালম্বী নর-নারীরা। এ সময় সারা বিশ^ থেকে যেন দ্রুত মহামারী করোনা থেকে রক্ষা পায় সেই প্রার্থনাও করা হয়।
এ পূর্ণিমা খাগড়াছড়ির বিভিন্ন বৌদ্ধ বিহারে পালন করা হচ্ছে। সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলন ও আকাশবাতি উত্তোলনের মধ্য দিয়ে শেষ হবে দিনটি।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।