গুমোট বাধা পরিবেশ বৈসাবী উদযাপনে বড় অন্তরায় : ঊষাতন তালুকদার

সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার
রাঙ্গামাটির সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ সভাপতি ঊষাতন তালুকদার বলেছেন, ওপর থেকে দেখলে মনে হবে পাহাড়ের সবকিছু ঠিক আছে, কিন্তু বর্তমান সময়ের পরিস্থিতি খুব ভাল নেই। তাই গুমোট বাধা পরিবেশ পাহাড়ীদের বর্ষবরণ উৎসব বৈসাবী উৎযাপনে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। আজ মঙ্গলবার (৯ এপ্রিল) সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গনে বিজু, সাংগ্রাই, বৈসু, বিজু, বিহু, সাংক্রান উৎসবের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
তিনি বাঘাইছড়ির হত্যাকন্ডের নিন্দা জানিয়ে বলেন, পার্বত্য অঞ্চলের সমস্যা আজকের নয়, দীর্ঘদিনের। এ সমস্যার সমাধানে গভীরে যেতে হবে। বর্তমান সময়ে পাহাড়ের পরিস্থিতি কোনভাবেই ভাল ঠেকছে না। এখানে বসবাসরত সকল সম্প্রদায়ের মধ্যে অজানা আতংক, উদ্বেগ কাজ করছে। যার কারণে বর্ষবরণের উৎসবে এখানকার জনগণের উচ্ছাস দেখা যাচ্ছে না। উষাতন আরো বলেন,সরকারসহ সকল রাজনৈতিক দলকে পার্বত্য অঞ্চলের সমস্যা সমাধানে আন্তরিক হয়ে কাজ করতে হবে।
“জুম্ম সংস্কৃতি সংরক্ষণ ও অধিকার নিশ্চিত করণে ঐক্যবদ্ধ হোন” এই শ্লোগানকে সামনে রেখে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন উৎসব কমিটির সদস্য ও সাবেক উপ-সচিব প্রকৃতি রঞ্জন চাকমা, প্রবীন শিক্ষাবিদ মংসানু চৌধুরীসহ উৎসব কমিটির অন্যান্য নেতৃবৃন্দ।
এর আগে উপজাতীয় শিল্পীদের নৃত্য পরিবেশনার মধ্যে দিয়ে পাহাড়ের উপজাতীয়দের জীবন ধারা তুলে ধরা হয়। পরে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে শেষ হয়। পার্বত্য অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুন তরুনীরা বিভিন্ন পোশাকে সজ্জিত হয়ে এবং ব্যানার ফেষ্টুন নিয়ে র‌্যালীতে অংশ গ্রহণ করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।