গৌতম বুদ্ধের অহিংস বাণী বুকে ধারণ করতে হবে : বীর বাহাদুর

NewsDetails_01

বান্দরবানের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দানোৎসবে বক্তব্য রাখছেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি
গৌতম বুদ্ধের অহিংস বাণী বুকে ধারণ করে আমাদের সমাজ উন্নয়নে কাজ করতে হবে এমনটাই বললেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। আজ বৃহস্পতিবার বিকেলে বান্দরবান সদরের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠানে একথা বলেন তিনি।
এসময় তিনি আরো বলেন,বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুষ্ঠ রাজনীতি আর সরকার পরিচালনার দক্ষতার কারণে আজ সকল সম্প্রদায়ের জনসাধারণ নিজ নিজ ধর্ম পালন করতে পারছে। আর সকলের আন্তরিকতার কারণে বৌদ্ধ ধর্মালম্বীরা মহাসমারোহে পালন করছে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠান।
বান্দরবান সদরের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী বান্দরবান জেলা সদরের রোয়াংছড়ি বাসস্টেশন সংলগ্ন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের আয়োজনে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।
কঠিন চীবর দানোৎসব উপলক্ষে সকালে প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডাচরণ অনুষ্ঠান অনুষ্টিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান, সংঘদান ও ধর্মসভা অনুষ্টিত হয়।
এসময় বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উদয়ন জ্যোতি মহাথের উপস্থিত বৌদ্ধ দায়ক-দায়িকা ও উপাসক উপাসিকাদের উদ্যোশে বিভিন্ন ধর্মীয় দেশনা প্রদান করেন। অনুষ্ঠানে বান্দরবান জেলা ও রাঙ্গামাটি-খাগড়াছড়িসহ বিভিন্ন উপজেলার বৌদ্ধ ধর্মালম্বীরা উপস্থিত থেকে পঞ্চশীল প্রার্থনায় অংশ নেয় এবং ভান্তেদের বিভিন্ন রকেমের ছোয়াইং (উৎকৃষ্ট খাবার) দান করে।
অনুষ্ঠানের ২য় পর্বে দুপুর ২টায় দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব ও মহতী ধর্মসভা অনুষ্টিত হয়। বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সিনিয়র সহ-সভাপতি ভদন্ত শাসনপ্রিয় মহাথের এর সভাপতিত্বে দানোৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুর, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, প্যালেন মেয়র দিলীপ বড়ুয়া, বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি বেসান্ত বড়ুয়া, সাধারণ সম্পাদক প্রজ্ঞাসার বড়ুয়া পাপন, দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদ্যাপন পরিষদের সভাপতি অসীম বড়ুয়া, সাধারণ সম্পাদক আশীষ বড়ুয়া, অর্থ সম্পাদক মিথুন বড়ুয়া সহ বিহারের সকল দায়ক-দায়িকা ও উপাসক-উপাসিকাবৃন্দরা।
সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন ও সমাবেত প্রার্থনা, ধর্মীয় সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে এই দানোত্তম কঠিন চীবর দানোৎসবের সমাপ্তি ঘটে।

আরও পড়ুন