চন্দ্রঘোনা কেপিএম মিলে অসন্তোষ : ৩৭৬ জন শ্রমিক কর্মচারীকে পদোন্নতিতে কর্তৃপক্ষের অনীহা !

NewsDetails_01

চন্দ্রঘোনা কেপিএম মিলের শ্রমিকদের বিক্ষোভ
রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনায় অবস্থিত বিসিআইসি এর অন্যতম কাগজ উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্নফুলি পেপার মিলে(কেপিএম) এ শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। কেপিএম মিলে কর্মরত ৩৭৬ জন শ্রমিক কর্মচারীর পদোন্নতি কেপিএম ব্যবস্তাপনা কর্তৃপক্ষ প্রজ্ঞাপন আকারে প্রকাশ না করায় এই শ্রমিক অসন্তোষ দেখা দেয়।
স্থানীয় সূত্রে জানা গেছে, এর প্রতিবাদে কেপিএম এর বর্তমান সিবিএ সহ অপরাপর ২ টি শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ গত শুক্রবার কেপিএম সিবিএ অফিসে বিক্ষোভ সমাবেশ করে। কেপিএম শ্রমিক কর্মচারী পরিষদ( সিবিএ) এর সভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন কেপিএম এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক আইয়ুব খাঁন, ওয়ার্কাস ইউনিয়নের সভাপতি মৌলানা মো: ইউনুচ এবং সিবিএ এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনিছুর রহমান। পরে এর প্রতিবাদে সাধারণ শ্রমিক কর্মচারীরা বিক্ষোভে অংশ নেন।
এই বিষয়ে কেপিএম সিবিএ সভাপতি আব্দুর রাজ্জাক জানান, বিসিআইসি এর কেপিএম এর এন্টারপ্রাইজ বোর্ডে গত ৬ আগষ্ট কেপিএম মিলে কর্মরত ৪০৩ জন শ্রমিক কর্মচারীকে পরবর্তী উচ্চতর পদে পদোন্নতির সুপারিশ করে সরকারি দাপ্তরিক আদেশ জারি করে কেপিএম ব্যবস্তাপনা কর্তৃপক্ষকে চিঠি পাঠানো হয়। সুপারিশকৃত ৪০৩ জন শ্রমিকের মধ্যে ইতিমধ্যে ২৪ জন অবসর ও অন্যত্র বদলী হয়েছে।
তিনি জানান, দাপ্তরিক আদেশে বাকী ৩৭৬ জনের মধ্যে ২৫১ জন শ্রমিক কর্মচারীর যাদের পুলিশ ভেরিফিকেশন ও চাকুরীতে স্থায়ী করনের তথ্যাবলী যথাযথ রয়েছে তাদেরকে পরবর্তী উচ্চতর পদে যোগদানের জন্য দাপ্তরিক আদেশ প্রদান করা হয় এবং বাকী ১২৫ জন শ্রমিক কর্মচারী যাদের পুলিশ ভেরিফিকেশন ও চাকুরীতে স্থায়ী করণের তথ্যাবলী নেই তাদের পুলিশ ভেরিফিকেশন ও চাকুরীতে স্থায়ী করণের তথ্যাবলী সম্পাদন করার পর পদোন্নতির প্রস্তাবটি পরবর্তীতে বোর্ড সভায় অনুমোদনের নিমিত্তে উপস্থাপনের জন্য সিদ্বান্ত গৃহীত হয়। কিন্ত কেপিএম ব্যবস্তাপনা কর্তৃপক্ষ ২৫১ জন শ্রমিক কর্মচারীকে উচ্চতর পদে যোগদানে অনীহা প্রকাশ করার কেপিএম এ শ্রমিক অসন্তোষ দেখা দেয়। তিনি আরো জানান গত ৭ জানুয়ারি প্রশাসনিক অনুমোদন পেলেও বতর্মান এমডি পদোন্নতি না দিয়ে কালক্ষেপন করছেন।
এদিকে এই বিষয়ে কেপিএম এর ব্যবস্তাপনা পরিচালক ড: এম এম এ কাদের এই প্রতিবেদককে জানান, গঠিত কমিটি কতৃর্ক পদোন্নতি জন্য সুপারিশ প্রাপ্ত মোট ৪০৩ জন শ্রমিক ও কর্মচারীদের মধ্য ২৫১ জন শ্রমিক কর্মচারীকে দেয়া হলে পদোন্নতি বঞ্চিত বাকী ১২৫ জন শ্রমিক কর্মচারীর মধ্যে অসন্তোষ দেখা দিতে পারে এবং তারা কর্মস্পৃহা হারিয়ে ফেলতে পারে। এতে কারখানার আইন শৃংখলার অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
তিনি জানান, একত্রে সকলের পদোন্নতি দেয়া হলে কারখানার কর্মপরিবেশ বজায় থাকবে যা কতৃর্পক্ষের কার্য সম্পাদনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।
কেপিএম সিবিএ এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনিছুর রহমান জানান, একজন শ্রমিক ২০-৩০ বছর চাকরি করার পরও কেনো তাদের আবার পুলিশ ভেরিফিকেশন দরকার এই বিষয়ে কর্তৃপক্ষের কাছে সকলের প্রশ্ন। এদিকে আগামীকাল রবিবার সকাল ৭ টায় কেপিএম প্রশাসনিক গেইটে প্রতিবাদ কর্মসুচীর আহবান করেছেন কেপিএম সিবিএ সহ অন্যান্য শ্রমিক সংগঠনগুলো।

আরও পড়ুন