চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রে অ্যাডভোকেসী সভা

রাঙামাটির চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের আয়োজনে কাপ্তাই এবং রাংগুনিয়া উপজেলায় কর্মরত সাংবাদিকদের নিয়ে এক অ্যাডভোকেসী সভা আজ শনিবার (২১ ডিসেম্বর) চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান ও কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের পরিচালক ডা: প্রবীর খিয়াং এর সভাপতিত্বে হাসপাতাল এর উপ পরিচালক ডা: বিলিয়াম এ সাংমার সঞ্চালনায় এসময় কাপ্তাই প্রেস ক্লাব সভাপতি কবির হোসেন, রাংগুনিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ নাসির, কাপ্তাই প্রেস ক্লাবের সাবেক সভাপতি কাজী মোশাররফ হোসেন, বর্তমান সিনিয়ার সহ সভাপতি নজরুল ইসলাম লাভলু, সাধারণ সম্পাদক ঝুলন দত্ত, যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন, অর্থ সম্পাদক নুর হোসেন মামুন, রাংগুনিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আব্বাস হোসেন আফতাব, রাংগুনিয়া প্রেস ক্লাবের অর্থ সম্পাদক জগলুল হুদা, হাসপাতাল এর চিকিৎসক ডা: শৈলু মং চাক উপস্থিত ছিলেন।

অ্যাডভোকেসী সভায় স্বাস্থ্য সেবা কেন্দ্রের প্রোগাম অফিসার বিজয় মারমা বলেন, ১৯১৩ সালের প্রতিষ্ঠার পর চন্দ্রঘোনা কুষ্ঠ চিকিৎসা কেন্দ্র সারা বাংলাদেশের হাজার হাজার কুষ্ঠ রোগিকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে আসছে। কুষ্ঠরোগ একটি দীর্ঘ মেয়াদি জীবাণু ঘটিত মৃদু সংক্রামক রোগ। চিকিৎসা করলে এই রোগ নিরাময় সম্ভব। তবে এটা ছোঁয়াছে রোগ নয়, তাই এদেরকে ভালোবাসুন এদের পাশে থাকুন।

সভাপতির বক্তব্যে হাসপাতাল এর পরিচালক ডা: প্রবীর খিয়াং বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে জিরো লেপ্রসীর (কুষ্ঠ) যে প্রত্যয় ব্যক্ত করেছেন সেই লক্ষ্যে এই চিকিৎসা কেন্দ্র কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, ২০১০ সালের পর হতে কোন রকম সরকারি বেসরকারি সাহায্য সহায়তা ছাড়া সম্পূর্ণ বিনামূল্যে চন্দ্রঘোনা কুষ্ঠ হাসপাতাল এর রোগীদের চিকিৎসা সহায়তার পাশাপাশি বিনামূল্যে তাদেরকে ঔষধ এবং খাবার বিতরণ করা হচ্ছে।

অ্যাডভোকেসী সভায় অংশ নেওয়া কুষ্ঠ রোগী আনোয়ার হোসেন এবং শেফালি আক্তার অভিমত ব্যক্ত করে বলেন,পারিবারিক পরিবেশে আন্তরিকতার সাথে তাঁরা এই কেন্দ্রে চিকিৎসা সেবা গ্রহণ করে আসছে। অ্যাডভোকেসী সভায় সাংবাদিকরা হাসপাতাল এর সংকট উত্তরণে সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।