জলকেলিতে মাতোয়ারা বান্দরবানের মারমা সম্প্রদায়

বান্দরবান শহরের রাজার মাঠে জলকেলিতে মেতে উঠে মারমা তরুন-তরুণীরা
বান্দরবান পার্বত্য জেলার মারমা সম্প্রদায় তাদের নব বর্ষবরণ উৎসব “সাংগ্রাই” এর জলকেলীতে মেতে উঠেছে। আজ সোমবার বিকালে জেলা শহরের রাজার মাঠে জলকেলিতে মেতে উঠে তারা। এসময় উৎসবের শুভ উদ্ভোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দাউদুল ইসলাম,পুলিশ সুপার জাকির হোসেন মজুমদারসহ আদিবাসী নেতারা উপস্থিত ছিলেন।
তরুণীদের সামনে বিভিন্ন পাত্রে বা জলাধারে জল রাখা থাকে। তরুণেরা জলভর্তি পাত্র নিয়ে দলে দলে এসে ‘সাংগ্রাইংতে মিলে মিশে পানি খেলা খেলি ও ভাই সকলে ও বোন সকলে এসো একত্রে আনন্দ করি’। রাঙা পুস্প শোভিত এ মাসে আতœহারা হয় সাংগ্রের আনন্দে এই শুভ দিনে তুলনাহীন তুমি, প্যন্ডেলে বসে স্বাগত জ্বানাও, সাংগ্রেং এর জল হীম শীতল সুন্দরী তুমি অপূর্ব শহরের অলিতে-গলিতে এই ধরনের আদিবাসী গান গেয়ে আদিবাসীরা এক অপরকে পানি বর্ষন করে জলকেলী উৎসবে মেতে উঠে।
মারমা আদিবাসীদের এই জলকেলি উৎসব পাহাড়ী-বাঙালির মিলন মেলায় পরিনত হয়। দেশে বিভিন্ন প্রান্ত থেকে আসে শত শত পর্যটক। মঙ্গলবার ১৬ এপ্রিল রাজার মাঠে জলকেলি মাধ্যমে জেলার উপজেলাগুলোতে শেষ হবে সাংগ্রাই অনুষ্ঠান।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।