জাতীয় উন্নয়ন ভূমিকা রাখলেও অভিবাসীরা বিদেশের মাটিতে বঞ্চিত

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আন্তর্জাতিক অভিবাসী দিবসে আলোচনা সভা
উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে ’ এ শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বনার্ঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। রোববার সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা শুরু হয়ে শহরের গুরুত্বপুর্ণ স্থান ঘুরে
পুনরায় উপজেলা পরিষদে এসে শেষ হয়। পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান। আলোচনা সভায় মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ উপাধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা, মাটিরাঙ্গা মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশরাফ উদ্দিন খোন্দকার, মাটিরাঙ্গা সদর ইউনিয়নের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, বিশ্বের ১৬০টি দেশে কর্মরত অভিবাসীরা রেমিট্যান্স আকারে বিপুল বৈদেশিক মুদ্রার যোগান দিয়ে জাতীয় উন্নয়নকে তরান্বিত করছে। তিনি ব্যক্তিগত অভিজ্ঞতার কথা উল্লেখ করে বলেন, অভিবাসীরা দেশের অর্থনীতির প্রবৃদ্ধি বাড়ালেও বিদেশের মাটিতে তারা মানবেতর জীবন-যাপন করছে। অভিবাসীদের যথাযথ মুল্যায়নের কথা উঠে আসে তার বক্তব্য থেকে।

বনার্ঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভায় অন্যান্যের মধ্যে খাগড়াছড়ি কারিতাস জুনিয়র কর্মকর্তা কিশোর ত্রিপুরা, মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সহ-সভাপতি জসিম উদ্দিন জয়নাল, মাটিরাঙ্গা ইসলামিয়া সিনিয়র মাদরাসার সহকারী মৌলভী মো: নজির আহমেদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক, এনজিও কর্মী ও সুমীল সমাজের প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।