খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও জেলা পুলিশের মধ্যে সমঝোতা স্মারক

জেন্ডার সংবেদনশীলতা

শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে কন্যাশিশু ও নারীর ক্ষমতায়নের লক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও জেলা পুলিশের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (৮ মার্চ) সকালে এক অনুষ্ঠানের মাধ্যমে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু ও জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল আজিজ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের কন্যাশিশু ও নারীর ক্ষমতায়ন প্রকল্পটি অর্থায়ন করছে গ্লোবাল এফেয়ারস্ কানাডা। এটি বাস্তবায়ন করবে যৌথভাবে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও জেলা পুলিশ। প্রকল্পটি ২০২২ সাল পর্যন্ত চলবে।

প্রকল্পের লক্ষ্য হচ্ছে পার্বত্য অঞ্চলের উপযোগী জেন্ডার সংবেদশীল পুলিশিং বিষয়ে খাগড়াছড়ি জেলার পুলিশ সদস্যদের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ, ভিক্টিম সাপোর্ট সেন্টার পুনঃনির্মাণ বা সংস্কার, এর বিভিন্ন পরিসেবা সম্পর্কিত প্রচার, ইউনিয়ন পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধিতে সভা সমাবেশের আয়োজন করা।
অনুষ্ঠানে পুলিশ সুপার বলেন, জনসংখ্যার অর্ধেক হচ্ছে নারী। নারী ও কন্যাশিশুদের নিরাপত্তা ও নিরাপদ পরিবেশ সৃষ্টিতে বিশেষ দৃষ্টি দেয়া প্রয়োজন। এই প্রকল্পের মাধ্যমে পুলিশ সদস্যদের জেন্ডার সংবেদনশীলতা বিষয়ে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এতে পুলিশের সেবার মান ও দক্ষতা বৃদ্ধিতে আরো সহাযক হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউএনডিপি’র জেলা সমন্বয়ক প্রিয়তর চাকমা, খাগড়াছড়ি পৌরসভার মেয়র, নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শানে আলম, জেলা পরিষদের সদস্যগণ, ইউএনডিপি’র কর্মকর্তা বৃন্দ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।