জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি ইসির

%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9a%e0%a6%a8 %e0%a6%95%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%b6%e0%a6%a8আগামী ২৮ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঘোষণা করে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রণালয় এ বিষয়ে গেজেট প্রকাশ করেছে। একইসঙ্গে মন্ত্রণালয় নির্বাচনীবিধি ও আচরণবিধি গেজেট আকারে প্রকাশ করে তফশিল ঘোষণার ব্যবস্থা নিতেও কমিশনকে অনুরোধ করেছে। আগামী নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে এ নির্বাচনের তফসিল ঘোষণা হবে বলে জানা গেছে। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান মঙ্গলবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, জেলা পরিষদ নির্বাচনের তারিখ নির্ধারণ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি আমরা পেয়েছি। এই চিঠির আলোকে কমিশন বৈঠক করে তফসিল ঘোষণা করবে।

জেলা পরিষদ নির্বাচনের নির্বাচনীবিধি ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করে তা ভেটিংয়ের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে উল্লেখ করে অতিরিক্ত সচিব বলেন, নির্বাচনীবিধি ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করে কমিশন থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে, ভেটিংসহ চূড়ান্ত অনুমোদন পেলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

তবে তফসিল কবে হতে পরে এ বিষয়ে সুনির্দিষ্টভাবে ইসি’রঅতিরিক্ত সচিব কিছু জানাননি। তিনি বলেন, কমিশন বসে নির্বাচনের শিডিউল ঠিক করবেন। তবে আমার মনে হয়, আগামী মাসের প্রথম ভাগে জেলা পরিষদ নির্বাচনের তফসিল দেওয়া সম্ভব হবে।

প্রসঙ্গত: অন্যান্য নির্বাচনের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল নির্বাচন কমিশনের ঘোষণার কথা থাকলেও আইন অনুযায়ী প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠানে সরকার তারিখ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করবে বলে জেলা পরিষদ আইনে উল্লেখ করা হয়েছে। সেই হিসেবে সরকার এ নির্বাচনের তারিখ ঘোষণা করে তা গেজেট আকারে প্রকাশ করে কমিশনকে জানিয়ে দিয়েছে।

উল্লেখ্য, তিন পার্বত্য জেলা বাদে বাংলাদেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে ডিসেম্বরে প্রথমবারের মতো এ নির্বাচন হবে। খবর-বাংলা ট্রিবিউন।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Tarek Ahamed Bukhary বলেছেন

    wellcome jela parisod elections

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।