জ্ঞান কখনো সাম্প্রদায়িক বা ধর্মভিত্তিক হয় না: উদীচি শিল্পীগোষ্ঠি

রাঙামাটি উদীচীর উদ্যোগে সাম্প্রদায়িকনীতির প্রতিবাদে মতবিনিময় সভায় উপস্থিত অতিথিবৃন্দ
কওমী মাদ্রাসার সনদ স্বীকৃতি, পাঠ্যপুস্তকে সরকারের সা¤প্রদায়িকনীতির প্রতিবাদে রাঙামাটিতে মতবিনিময় সভা করেছে উদীচি শিল্পীগোষ্ঠি রাঙামাটি জেলা সংসদ। শনিবার সকালে রাঙামাটি শহরের একটি রেস্টুরেন্টে উদীচি রাঙামাটি জেলা সংসদ এর সভাপতি অমলেন্দু হাওলাদার এর সভাপতিত্বে যুগ্ন সাধারন সম্পাদক সাগর পালের সঞ্চালনায় মতনিবিময় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক বিজয় ধর।
এতে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে, শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল, পৌর কাউন্সিলর কালায়ন চাকমা, জুম ঈসথেটিকস কাউন্সিলের সভাপতি শিশির চাকমা, বিশিষ্ট গবেষক অম্লন চাকমা, এ্যাডভোকেট পরিতোষ কুমার দত্ত, এ্যাডভোকেট মিহির বরণ চাকমা,রাঙামাটি রেড ক্রিসেন্ট সেক্রেটারী এম বখতেয়ার উদ্দিন,সিপিবি সাধারন সম্পাদক অনুপম বড়ুয়া শংকর, মো আলী ভুইয়া প্রমূখ, ।
সভায় বক্তারা বলেন, জ্ঞান কখনো সাম্প্রদায়িক বা ধর্মভিত্তিক হয় না। নতুন প্রজন্মের কাছে আহবান থাকবে ধর্ম নিরপেক্ষতা যেন হয় তাদের মুলনীতি হয়।
সভায় তারা আরো বলেন,হাজার বছরের আবহমান অসাম্প্রদায়িক আর সৌহার্দ্যের সংস্কৃতিকে আজ পাঠ্যপুস্তক থেকে তুলে দেয়া হচ্ছে। সৃষ্টি করা হচ্ছে জাতিগত, ধর্মীয় আর নারী-পুরুষের ভেদ-বৈষম্য। এ চক্রান্ত পরিকল্পিত, কেননা বাঙালির সাংস্কৃতিক লড়াইয়ের পূর্বশর্তই হলো গুণগত ও সঠিক শিক্ষা।
যে ‘উন্নয়ন’- এর কথা বলে আজ সরকার তার সামগ্রিক আপোস আর মৌলবাদের তোষণনীতিকে বৈধ করার অপচেষ্টা করছে, সে উন্নয়ন কেবলই অবকাঠামোগত। কিন্তু শিশুর মননে যে সংস্কৃতির আলো পৌঁছানো প্রয়োজন, সে পথে একের পর এক বাধা সৃষ্টি করছে সাম্প্রদায়িক অপশক্তি। কোমলমতি শিক্ষার্থীদের নৈতিক বোধের স্ফ‚রণ না ঘটিয়ে সেখানে তৈরি করা হচ্ছে বিভেদ আর সাম্প্রদায়িকতা।
এ সময় বক্তারা বলেন, সরকারের চলমান সা¤প্রদায়িকনীতি ও হেফাজত ইসলামপ্রীতি দেশে অদুর ভবিষ্যতে জঙ্গিবাদকে প্রসারিত করবে। মত বিনিময় সভায় রাঙামাটি জেলার শিক্ষাবীদ, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংস্কৃতিক ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।